‘ব্যাঙ্কিং নীতিতে অযাচিত হস্তক্ষেপ’, বাজেট প্রাক্কালে কেন্দ্রকে তোপ উর্জিতের

দেশের রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলোর ভালো ফল করতে হলে ব্যাঙ্কিং ব্যবস্থা পরিচালনায় কেন্দ্রের হস্তক্ষেপ কমানো দরকার বলে মনে করছেন আরবিআইয়ের আরেক প্রাক্তন রঘুরাম রাজনও।

By: New Delhi  Updated: July 5, 2019, 10:32:19 AM

গত ডিসেম্বরে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার গভর্নরের পদ থেকে সরে এসেছেন উর্জিত পাটেল। তারপর এই প্রথম মুখ খুললেন। তাও সরাসরি কেন্দ্রকেই তোপ দাগলেন। কেন্দ্র, ব্যাঙ্ক এবং সংশ্লিষ্ট নিয়ন্ত্রকের ব্যর্থতাকেই  অনুৎপাদক সম্পদের জন্য দায়ী করলেন পাটেল।

দেশের রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলোর ভালো ফল করতে হলে ব্যাঙ্কিং ব্যবস্থা পরিচালনায় কেন্দ্রের হস্তক্ষেপ কমানো দরকার বলে মনে করছেন আরবিআইয়ের আরেক প্রাক্তন রঘুরাম রাজনও।

আজ দ্বিতীয় মোদী সরকারের প্রথম বাজেট, তাকিয়ে গোটা দেশ

১০১৮-র ডিসেম্বরে দেশের শীর্ষ ব্যাঙ্কের গভর্নরের পদ থেকে ইস্তফা দিয়েছিলেন উর্জিত পাটেল। পদত্যাগের কারণ স্পষ্ট করে উল্লেখ না করলেও শোনা যায় আর্থিক নীতি সংক্রান্ত একাধিক বিষয়ে কেন্দ্রের সঙ্গে মনোমালিন্যের কারণেই পদত্যাগের সিদ্ধান্ত। সম্প্রতি  স্ট্যান্ডফোর্ড বিশ্ববিদ্যালয়ে বক্তব্য রাখতে গিয়ে উর্জিত বলেন, ২০১৪ সালের আগে দেশের ব্যাঙ্কগুলি ইচ্ছেমতো ঋণ দিয়েছে। সে সময় যথাযথ ভূমিকা পালন করতে ব্যর্থ হয়েছে কেন্দ্র। দ্রুত ব্যবস্থা নেয়নি নিয়ন্ত্রকও। আগামী দিনে যাতে এই পরিস্থিতি ফের তৈরি না হয়, তা নিয়ে সতর্ক করেছেন প্রাক্তন গভর্নর।

কেন্দ্রীয় আর্থিক নীতির ব্যাঙ্কিং এর ওপর যেন আরোপ না করা হয়, সে ব্যাপারেও সতর্ক করলেন পাটেল। ব্যাঙ্ক নয়, এমন আর্থিক সংস্থাগুলোর করুণ অবস্থা নিয়েও আশঙ্কা প্রকাশ করতে শোনা গেল প্রাক্তন গভর্নরকে।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Budget News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Ahead of budget urijit patel warns against over lending pump priming economy

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement