scorecardresearch

Budget 2019 Highlights: এক নজরে মোদী সরকারের শেষ বাজেট

Union Budget 2019-20 Highlights: আয়কর নিয়ে বাজেটে বড় ঘোষণা গোয়েলের। বেতনভোগীদের জন্য আয়কর ছাড় অপরিবর্তিত রাখা হল। আয়কর ছাড়ের ঊর্ধ্বসীমা বাড়িয়ে ৫ লক্ষ টাকা করা হয়েছে।

Budget 2019 Highlights: এক নজরে মোদী সরকারের শেষ বাজেট
Budget 2019 Highlights, Highlights of Union Budget 2019: পীযূষ গোয়েল। ছবি: প্রবীণ খন্না, ইন্ডিয়ান এক্সপ্রেস।

Union Budget 2019-20 Highlights: নয়া ভারত গড়ার ডাক দিয়ে অন্তর্বর্তী বাজেট পেশ করলেন অন্তর্বর্তীকালীন অর্থমন্ত্রী তথা রেলমন্ত্রী পীযূষ গোয়েল। বর্তমান মেয়াদের শেষ বাজেটে কী কীবিশেষ ঘোষণা করল মোদী সরকার? জেনে নিন একনজরে-

*আয়কর নিয়ে বাজেটে বড় ঘোষণা গোয়েলের। বেতনভোগীদের জন্য আয়কর ছাড় অপরিবর্তিত রাখা হল। আয়কর ছাড়ের ঊর্ধ্বসীমা বাড়িয়ে ৫ লক্ষ টাকা করা হয়েছে। অর্থাৎ, বার্ষিক আয় ৫ লক্ষ টাকা বা তার কম হলে, কোনও কর লাগবে না। এর আগে, এই ছাড়ের ঊর্ধ্বসীমা ছিল ২.৫ লক্ষ টাকা। কিন্তু, ৫ লক্ষ টাকার কম আয়ের ক্ষেত্রেও বিস্তারিত বিবরণ জমা করতে হবে আয়কর দফতরে।

*স্ট্যান্ডার্ড ট্যাক্স ডিডাকশন ৪০ হাজার টাকা থেকে বাড়িয়ে ৫০ হাজার টাকা করা হল।

* ৮০ সি-র ক্ষেত্রে করদাতা তাঁর ব্যক্তিগত বিনিয়োগ (ইনভেস্টমেন্ট) দেখিয়ে অতিরিক্ত দেড় লক্ষ টাকার ছাড় পেতে পারেন, উচ্চ আয়ের করদাতাদের এতে খুব সুবিধা না হলেও ১০ লক্ষের মধ্যে যাদের বার্ষিক আয়, তাঁরা গৃহঋণ এবং টিউশন ফি বাবদ বাড়তি ছাড় পাবেন।

* ব্যাঙ্ক-পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিটে প্রাপ্ত সুদে ৪০ হাজার টাকা পর্যন্ত কোনও টিডিএস লাগবে না।

আরও পড়ুন, Budget 2019 Live: প্রাক নির্বাচনী জনমোহিনী বাজেট পেশ করলেন গোয়েল

* লোকসভা ভোটের আগে কৃষকদের জন্য কার্যত ‘কল্পতরু’ মোদী সরকার। এবারের বাজেটে ‘প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি’ প্যাকেজ ঘোষণা করলেন পীযূষ গোয়েল। এই প্রকল্পের জন্য বরাদ্দ করা হয়েছে মোট ৭৫ হাজার কোটি টাকা। এই প্রকল্পের টাকা সরাসরি কৃষকদের অ্যাকাউন্টে চলে যাবে। বছরে প্রত্যেক কৃষক ৬ হাজার টাকা করে পাবেন। পশুপালন ও মৎস্যচাষ করেন যাঁরা, তাঁদের জন্য ২ শতাংশ সুদ ভর্তুকির কথাও ঘোষণা করা হয়েছে। এছাড়া, প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত কৃষকদের জন্য ২ শতাংশ সুদ ভর্তুকি ঘোষণা করেছেন গোয়েল। শুধু তাই নয়, যথাসময়ে কৃষি ঋণ শোধ করলে মিলবে আরও ৩ শতাংশ ভর্তুকি দেওয়ার কথাও জানানো হয়েছে।

*অসংগঠিত কর্মীদের জন্য ঘোষণা করা হয়েছে ‘মেগা পেনশন যোজনা’। ৬০ বছরের বেশি বয়সী অসংগঠিত শ্রমিকদের ‘প্রধানমন্ত্রী শ্রম যোগ মন্ধন’ প্রকল্পে ৩ হাজার টাকার মাসিক পেনশন দেওয়া হবে।

আরও পড়ুন- চ্যালেঞ্জ অ্যাকসেপ্টেড? মমতার ছবি বিক্রির টাকার খোঁজে সিবিআই তলবের মুখে ডেরেক ও’ব্রায়েন

*’প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা’-র আওতায় ৬ কোটি এলপিজি সংযোগ দেওয়া হয়েছে। এবারের ঘোষণা অনুযীয়ী, বিনামূল্যে ৮ কোটিরও বেশি এলপিজি সংযোগ দেওয়া হবে।

*প্রতিরক্ষা খাতে বরাদ্দের পরিমাণ ৩ লক্ষ কোটি টাকারও বেশি করা হয়েছে।

*রেলের জন্য ১.৫৮ লক্ষ কোটি টাকা বরাদ্দ করলেন অন্তর্বর্তীকালীন অর্থমন্ত্রী পীযূষ গোয়েল। অত্যাধুনিক প্রযুক্তির ট্রেন ১৮-এর সূচনা করেছে রেল। ট্রেন ১৮ এখন ‘বন্দে ভারত এক্সপ্রেস’। গোয়েলের দাবি, ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পে তৈরি এই ট্রেন ভারতীয় রেলকে নতুন গতি দেবে।

*উত্তর-পূর্বের জন্য বরাদ্দ বাড়াল মোদী সরকার। ২১ শতাংশ বরাদ্দ বাড়ানো হল। মোট বরাদ্দ ৫৮ হাজার ১৬৬ কোটি টাকা।

*রাষ্ট্রীয় গোকুল মিশনে বরাদ্দ বাড়িয়ে করা হয়েছে ৭৫০ কোটি টাকা।

* আগামী ৫ বছরে ১ লক্ষ ‘ডিজিটাল ভিলেজ’ তৈরি করা হবে।

* ভারতীয় সিনেমা নির্মাতাদের জন্য ‘এক জানালা’ নীতি ঘোষণা করল মোদী সরকার। এতদিন পর্যন্ত এই সুবিধা পেতেন কেবলমাত্র বিদেশি চলচ্চিত্র নির্মাতারা।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Budget news download Indian Express Bengali App.

Web Title: Budget 2019 highlights modi govt piyush goyal