বড় খবর

Budget 2019: সর্বাধিক প্রত্যাশা কোন পাঁচটি বিষয়ে

Union Budget 2019, 5 Must Have Things in Upcoming Budget: ১৩০ কোটির দেশে একসঙ্গে সবার মন রাখা সম্ভব নয়। তবে সাম্প্রতিক বিধানসভায় গেরুয়া শিবিরের ভরাডুবিতে বেশ খানিকটা অস্বস্তিতে রয়েছে বিজেপি। এই অবস্থায় আসন্ন বাজেটকে জনমোহিনী করে তোলার চেষ্টা যে হবেই, সে বিষয়ে সন্দেহ নেই। 

5 Key Expectations Govt Must Fulfill in Union Budget 2019:

কলকাতা সহ সারা দেশেই শীতের দাপট কমে এসেছে। অতএব, হাওয়ায় শীত-শীত গন্ধ পাওয়ার সম্ভাবনা নেই। এখন বরং বাজেট বাজেট গন্ধ পাচ্ছেন অনেকেই। আর পাবেন নাই বা কেন? সামনেই অন্তর্বর্তীকালীন বাজেট। লোকসভার আগে এনডিএ সরকারের এটাই শেষ বাজেট। সে দিকেই তাকিয়ে আপামর দেশবাসী। ১৩০ কোটির দেশে একসঙ্গে সবার মন রাখা সম্ভব নয়। তবে সাম্প্রতিক বিধানসভায় গেরুয়া শিবিরের ভরাডুবিতে বেশ খানিকটা অস্বস্তিতে রয়েছে বিজেপি। এই অবস্থায় আসন্ন বাজেটকে জনমোহিনী করে তোলার চেষ্টা যে হবেই, সে বিষয়ে সন্দেহ নেই।

এক নজরে দেখে নেওয়া যাক কী কী উল্লেখযোগ্য পরিবর্তন আসতে পারে আসন্ন বাজেটে

আয়কর দেওয়ার ক্ষেত্রে স্ট্যান্ডার্ড ডিডাকশন-এর সীমা বাড়তে পারে

এতদিন বার্ষিক আড়াই লক্ষ টাকার কম রোজগার যাদের, তাদেরকে আয়কর দেওয়ার ক্ষেত্রে ছাড় দেওয়া হত। আসন্ন বাজেটে এই নিম্ন সীমা বাড়িয়ে ৫ লক্ষ করে দেওয়া হতে পারে। সেরকম সম্ভাবনা রয়েছে বলেই মনে করছেন দেশের অর্থনৈতিক বিশ্লেষকরা।

আরও পড়ুন, নারোদা পাটিয়া মামলায় চার দোষীর জামিন সুপ্রিম কোর্টে

বাড়ানো হতে পারে ৮০ সি এর সীমা

৫ বছর ধরে ৮০ সি এর ক্ষেত্রে কোনো পরিবর্তন আনেনি কেন্দ্র। বার্ষিক দেড় লক্ষ টাকা পর্যন্ত রোজগারের ক্ষেত্রে ৮০ সি তে ছাড় পাওয়া যায় বর্তমানে। এই সীমা কিছুটা বাড়ালে তরুণ প্রজন্ম ফিনান্সিয়াল অ্যাসেটে বিনিয়োগ করতে পারবে বলেই ধারণা বিশেষজ্ঞ মহলে।

রিয়েল এস্টেটের খরচ আসতে পারে মধ্যবিত্তের নাগালের মধ্যে

রিয়েল এস্টেটের বাজার যাতে দেশের মানুষের কাছে প্রসারিত হয়, সেই লক্ষ নিয়ে রিয়েল এস্টেট সংস্থাগুলো রীতিমত সু সম্পর্ক বজায় রেখেছে কেন্দ্রের সঙ্গে। অর্থনৈতিক বিশেষজ্ঞদের ধারণা, গৃহঋণের ক্ষেত্রে সুদের হার কমাতে পারে কেন্দ্র।

ইউনিভার্সাল বেসিক ইনকাম -এর পরিকাঠামো চালু করতে পারে সরকার

সমস্ত ক্ষেত্রে না হলেও অন্তত দেশের কৃষিক্ষেত্রে কর্মহীনদের সামাজিক নিরাপত্তার কথা ভেবে ইউনিভার্সাল বেসিক ইনকাম-এর কাঠামো চালু করতে পারে কেন্দ্র।

 এমএসএমই-কে অগ্রাধিকার দিতে পারে কেন্দ্র

ঋণ দেওয়ার ক্ষেত্রে ক্ষুদ্র-অতিক্ষুদ্র এবং মাঝারি শিল্পোদ্যোগগুলি কেন্দ্রের অগ্রাধিকার পেতে পারে বলেই ধারণা অর্থনৈতিক বিশেষজ্ঞদের। কর্পোরেট ট্যাক্সের ক্ষেত্রে পরিবর্তন হওয়ার সম্ভাবনা কমই।

 

Get the latest Bengali news and Budget news here. You can also read all the Budget news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Expectation from 2019 budget

Next Story
চিকিৎসার জন্য মার্কিন মুলুকে জেটলি, বাজেট পেশ অনিশ্চিত?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com