বড় খবর

অর্থ মন্ত্রকে সাংবাদিকদের প্রবেশ নিয়ে বেনজির সিদ্ধান্ত কেন্দ্রের

“পিআইবি কার্ড রয়েছে এমন সাংবাদিকসহ সংবাদমাধ্যমের সঙ্গে জড়িত সমস্ত ব্যক্তিকে অর্থ মন্ত্রকের নর্থ ব্লকে প্রবেশ করতে হলে আগে থেকে অনুমতি নিয়ে আসতে হবে”

Union Budget 2019, Nirmala Sitaaman
কেন্দ্রীয় অর্থমন্ত্রী নিরমমলা সীতারামণ

দিল্লির অর্থ মন্ত্রকের নর্থ ব্লক চত্বরে সাংবাদিকদের প্রবেশ নিয়ন্ত্রিত করল কেন্দ্র। সরকার স্বীকৃত সাংবাদিকরাও এই নিয়মের আওতায় পড়বে এখন থেকে। অনুমতিপূর্বক হলে তবেই প্রবেশাধিকার মিলবে।

এতদিন পর্যন্ত কেবল বাজেটের আগেই গোপনীয়তা রক্ষার্থে এই নিয়ম জারি করা হত। বাজেট ঘোষণার পরের দিনই সেই নিয়ম তুলে নিতে হত।

বর্তমানে শুধুমাত্র প্রধানমন্ত্রীর দফতর এবং বিদেশমন্ত্রকের দফতরে প্রবেশ করতে গেলে সাংবাদিকদের আগে থেকে অনুমতি নিতে হয়।

সম্প্রতি  শুক্রবার অর্থমন্ত্রী বাজেট ঘোষণার পরেই মঙ্গলবার সাংবাদিকদের সঙ্গে দেখা করেছেন নির্মলা সীতারামণ। তাতে সাংবাদিকদের আগে থেকে অনুমতি নিতে হয়েছে।

সুইস ব্যাঙ্কে কার কত টাকা, জানা যাবে সেপ্টেম্বরে

“পিআইবি কার্ড রয়েছে এমন সাংবাদিকসহ সংবাদমাধ্যমের সঙ্গে জড়িত সমস্ত ব্যক্তিকে অর্থ মন্ত্রকের নর্থ ব্লকে প্রবেশ করতে হলে আগে থেকে অনুমতি নিয়ে আসতে হবে”, টুইট করে নিজেই জানিয়েছেন অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রকের তরফে বিবৃতিতে বলা হয়েছে, “সাংবাদিকরা সংশ্লিষ্ট দফতরের আধিকারিকদের কাছ থেকে অ্যাপয়ন্টমেন্ট করতে পারবেন। সে ক্ষেত্রে পিআইবি কার্ডধারী ব্যক্তিকে আলাদা করে এন্ট্রি পাস সংগ্রহ করতে হবে না”।

তথ্য ও সম্প্রচার মন্ত্রকের অধীনে থাকা প্রেস ইনফরমেশন ব্যুরো ন্যূনতম ৫ বছরের অভিজ্ঞতা থাকলে তবেই সেই সাংবাদিককে স্বীকৃতি দেয়। তবে স্বীকৃতি দেওয়ার আগে সাংবাদিকের বাড়িতে পুলিশ গিয়ে যাবতীয় তথ্য যাচাই করে নেয়। উদ্যোগ ভবন, নির্মাণ ভবন, নীতি আয়োগ সহ স্বরাষ্ট্রমন্ত্রকের প্রতিটা দফতরে এই পিআইবি কার্ড বৈধ।

প্রসঙ্গত, সংবাদমাধ্যমের স্বাধীনতা নিয়ে রাজ্যসভায় একটি অধিবেশনের জন্য রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কইয়া নাইডুর কাছে নোটিস দিয়েছে ১৬টি বিরোধী দল। চূড়ান্ত সিদ্ধান্ত না হলেও বিরোধীরা চেষ্টা করছেন আগামী সপ্তাহের মধ্যেই যেন সেই আলোচনা হয়।

Read the full story in English

Get the latest Bengali news and Budget news here. You can also read all the Budget news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Finance ministry restricts access press journalists media budget nirmala sitharaman

Next Story
শিক্ষাখাতে সমাজের অনগ্রসর শ্রেণীর জন্য বরাদ্দ কমল বাজেটে
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com