বড় খবর

মিডিয়া, বিমা, উড়ান, খুচরো ব্যবসায়ে সরাসরি বিদেশি বিনিয়োগে উৎসাহ

বিমা মধ্যস্থতাকারীদের ক্ষেত্রে ১০০ শতাংশ সরাসরি বিনিয়োগে অনুমতি দেওয়ার কথা বলেছেন অর্থমন্ত্রী।

Union Budget 2019, Nirmala Sitaaman
কেন্দ্রীয় অর্থমন্ত্রী নিরমমলা সীতারামণ

বিদেশি বিনিয়োগের দিকে মোদী ২.০ যে তাকিয়ে রয়েছে, তা নির্মলা সীতারমণের পেশ করা বাজেটে স্পষ্ট। সরাসরি বিদেশি বিনিয়োগ (এফডিআই)-এর ক্ষেত্রে বেশ কিছু ক্ষেত্রে ছাড়ের কথা ঘোষণা করা হয়েছে এবারে বাজেটে। দেশের প্রথম পূর্ণাঙ্গ মহিলা অর্থমন্ত্রী নির্মলা জানিয়েছেন, সংবাদমাধ্যম, উড়ান, ইনসিওরেন্স ও খুচরো ব্যবসায়ে বিদেশি বিনিয়োগে বেশ কিছু ছাড়ের কথা ঘোষণা করেছেন। সীতারামণ তাঁর বাজেট ভাষণে জানিয়েছেন, ২০১৮-১৯ সালে বিদেশি বিনিয়োগে ৬ শতাংশ বেড়েছে। তার পরিমাণের হিসেবেও দিয়েছেন তিনি। অর্থমন্ত্রী জানিয়েছেন, এই অঙ্কের পরিমাণ ৬৪.৩৭ বিলিয়ন মার্কিন ডলার।

তিনি বলেন, সরকার উড়ান, সংবাদমাধ্যম, এভিসিজি (অ্যানিমেশন, ভিজুয়াল এফেক্টস ও কমিক্স) এবং বিমা ক্ষেত্রে সরাসরি বিদেশি বিনিয়োগ আরও খুলে দেওয়ার বিষয়ে স্টেকহোল্ডারদের সঙ্গে আলাপ আলোচনা করা হবে।

একনজরে বাজেট হাইলাইটস, দেখে নিন গুরুত্বপূর্ণ দিকগুলি

এ ছাড়া বিমা মধ্যস্থতাকারীদের ক্ষেত্রে ১০০ শতাংশ সরাসরি বিনিয়োগে অনুমতি দেওয়ার কথা বলেছেন অর্থমন্ত্রী। একই সঙ্গে জানিয়েছেন খুচরো ব্যবসায়ে বিদেশি বিনিয়োগের ক্ষেত্রে স্থানীয় ভাবে পণ্য সংগ্রহের ব্যাপারে নিয়মকানুন সহজ করা হবে।

বাজেট পেশ করতে গিয়ে নির্মলা এদিন বলেন, প্রথম মোদী সরকার নিউ ইন্ডিয়ার দিকে ধাবিত হয়েছে, এবং এবার সে গতি ত্বরান্বিত হবে ও লাল ফিতের ফাঁস কমিয়ে ফেলা হবে।

 

Get the latest Bengali news and Budget news here. You can also read all the Budget news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Foreign direct investment encouraged in different sectors budget 2019

Next Story
Union Budget 2019 Explained Live: বিমা পরিষেবায় ১০০ শতাংশ বিদেশি বিনিয়োগের প্রস্তাব
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com