বড় খবর

Union budget 2020 live updates: এলআইসি-র শেয়ার বিক্রির পথে কেন্দ্র

Budget 2020 Live: আয়করের ঊর্ধ্বসীমা বাড়ার ঘোষণায় কিছুটা হলেও স্বস্তিতে মধ্যবিত্ত। ৫ লক্ষ টাকা বার্ষিক আয় পর্যন্ত কোনও আয়কর নয়।

অলংকরণ-অভিজিৎ বিশ্বাস

India Union Budget 2020 Live Streaming: দ্বিতীয় মোদী সরকারের প্রথম পূর্ণাঙ্গ বাজেটে মধ্যবিত্ত চাকুরিজীবীদের জন্য বড় স্বস্তি মিলল। আয়করের ঊর্ধ্বসীমা বাড়ানোর কথা ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। একইসঙ্গে এলআইসি-র অংশীদারিত্ব (শেয়ার) বিক্রির পথে হাঁটতে চলেছে কেন্দ্রীয় সরকার, একথাও এদিন ঘোষণা করলেন সীতারামন। এদিন বাজেট বক্তৃতায় নিজের রেকর্ডই ভাঙলেন নির্মলা সীতারামন। ২০১৯ এর অন্তর্বর্তী বাজেট ভাষণ ছিল ২ ঘণ্টা ১৭ মিনিটের। এ বছর ভাষণ চলল আড়াই ঘণ্টা।

কর ছাড়ের ঊর্ধসীমা বাড়ানো হল। বার্ষিক ৫ লক্ষ টাকা পর্যন্ত আয়কর নয়। যাঁদের বার্ষিক আয় ৫-৭.৫ লক্ষ টাকা, তাঁদের কর কমে ১০%। ৭.৫-১০ লক্ষ টাকা আয়ে, কর কমে ১৫ শতাংশ। ১০-১২.৫ লক্ষ টাকা আয়ে কর কমে ২০ শতাংশ। ১২.৫-১৫ লক্ষ টাকা আয়ে কর কমে ২৫ শতাংশ। বার্ষিক ১৫ লক্ষ টাকার বেশি আয়ে কর ৩০ শতাংশ। Read the Live Blog in English

বাজেটের শুরুতেই নারী ক্ষমতায়নের কথা বললেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। দেশে শিক্ষা ব্যবস্থায় অনলাইন পরিষেবার ওপর জোর দেওয়ার ঘোষণা হল বাজেট অধিবেশনে। দেশের প্রবীণ নাগরিকদের উন্নয়নের জন্য বরাদ্দ হল ৯০০০ কোটি টাকা। তফশিলি জাতির উন্নয়নে বরাদ্দ হয়েছে ৫৩, ৭০০ কোটি টাকা, জানালেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। স্কিল ইন্ডিয়া প্রকল্পে ৩ হাজার কোটি বরাদ্দ হল এই বাজেটে।

Live Blog

budget 2020 live, union budget 2020-21 updates: এবারের বাজেটে কী কী ঘোষণা করা হল? সব আপডেট জানতে চোখ রাখুন এখানে। Follow the live updates here.














13:34 (IST)01 Feb 20





















জম্মু কাশ্মীরের জন্য বরাদ্দ হল ৩০ হাজার ৭৫৭ কোটি টাকা

জম্মু-কাশ্মীরের জন্য ৩০ হাজার ৭৫৭ কোটি টাকা বরাদ্দ। লাদাখের জন্য বরাদ্দ ৫,৯৫৮ কোটি।

13:16 (IST)01 Feb 20





















আয়কর ছাড়ের ঊর্ধ্বসীমা বাড়ল বাজেটে

৫ লক্ষ টাকা বার্ষিক আয় পর্যন্ত কোনো আয়কর নয়। ৫ লক্ষ থেকে সাড়ে ৭ লক্ষ টাকা আয়ে- ১০ শতাংশ কর। সাড়ে ৭ থেকে ১০ লক্ষ টাকা আয়ে আয়কর ১৫ শতাংশ । ১০ থেকে সাড়ে ১২ লক্ষ টাকা আয়- ২০ শতাংশ কর। সাড়ে ১২ থেকে ১৫ লক্ষ টাকা আয়- ২৫ শতাংশ কর।

13:04 (IST)01 Feb 20





















এলআইসি-র অংশীদারত্ব বিক্রি করবে সরকার

দেশের একমাত্র রাষ্ট্রায়ত্ত বিমা সংস্থা এলআইসি-র শেয়ারের অংশ বিক্রি করার সিদ্ধান্ত নিল কেন্দ্র। 

12:54 (IST)01 Feb 20





















ব্যাঙ্ক বন্ধ হলে প্রতি গ্রাহক পাবেন ৫ লক্ষ টাকা বিমা

ব্যাঙ্ক আমানতকারীদের বিমামূল্য ১ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৫ লক্ষ টাকা করার ঘোষণা

12:48 (IST)01 Feb 20





















উড়ান প্রকল্পে আগামী ৫ বছরের মধ্যে ১০০ টি বিমানবন্দর তৈরির ঘোষণা

উড়ান প্রকল্পে আগামী ৫ বছরের মধ্যে ১০০ টি বিমানবন্দর তৈরির ঘোষণা। 

12:40 (IST)01 Feb 20





















তফশিলি উপজাতির উন্নয়নে বরাদ্দ ৫৩ হাজার ৭০০ কোটি টাকা

দেশের প্রবীণ নাগরিকদের উন্নয়নের জন্য বরাদ্দ হল ৯০০০ কোটি টাকা। তফশিলি জাতির উন্নয়নে বরাদ্দ হয়েছে ৫৩, ৭০০ কোটি টাকা, জানালেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। 

12:30 (IST)01 Feb 20





















ডিজিটাল প্রযুক্তির ওপর জোর দেওয়ার ঘোষণা

সারা দেশে ডেটা সেন্টার পার্ক তৈরির প্রস্তাব বেশ বাজেটে। ভারতনেটের জন্য ২০২০-২১ অর্থবর্ষে বরাদ্দ হল ৬০০০ কোটি টাকা। এ ছাড়া কোয়ান্টাম প্রযুক্তির জন্য পাঁচ বছরে ৮০০০ কোটি টাকা বরাদ্দ হল। 

12:25 (IST)01 Feb 20





















বাজেট অধিবেশনের মাঝেই সেনসেক্স পতন

শনিবার সকাল থেকেই সেনসেক্স নিম্নমুখী। সকাল ১১ টা থেকে শুরু হয়েছে বাজেট প্রস্তাব পেশ। দুপুর ১২ টার মধ্যে ফের ৫০ পয়েন্ট পড়ল সেনসেক্স। 

12:10 (IST)01 Feb 20





















স্কিল ইন্ডিয়া প্রকল্পের জন্য ৩০০০ কোটি টাকা অনুদান ঘোষণা

ভারতের বাইরে দক্ষ শিক্ষক, প্যারামেডিকাল কর্মীর চাহিদা রয়েছে। দক্ষতা বাড়িয়ে চাহিদা পুরণের জন্য ৩০০০ কোটি টাকা বরাদ্দ করা হল এই বাজেটে।

12:04 (IST)01 Feb 20





















শিক্ষাকে সর্বত্র পৌঁছে দিতে অনলাইন কোর্স চালু করার প্রস্তাব পেশ

২০৩০ এর মধ্যে দুনিয়ার সবচেয়ে বেশি জনসংখ্যা বিশিষ্ট দেশ হতে চলেছে ভারত। এত বড় দেশে শিক্ষা যেন সর্বত্র পৌঁছয়, সেই ভাবনা থেকে অনলাইন শিক্ষা ব্যবস্থা চালু করার উদ্যোগ নিচ্ছে কেন্দ্র, জানালেন নির্মলা সীতারামন। বিশ্বের প্রথম ১০০ টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে যেন ভারতের প্রতিষ্ঠান স্থান পায়, নজর রাখা হবে সেদিকেও। 

11:52 (IST)01 Feb 20





















২০২২ এর মধ্যে কৃষকদের আয় দ্বিগুণ করার অঙ্গীকার

এনডিএ-২ সরকারের প্রথম  বাজেটে ঘোষণা করা হল, আগামী ২০২২ এর মধ্যে কৃষকের আয় দ্বিগুণ করতে প্রতিশ্রুতিবদ্ধ মোদী সরকার। 

11:37 (IST)01 Feb 20





















এই বাজেটের তিনটি কেন্দ্রীয় ভাবনার কথা ঘোষণা করলেন অর্থমন্ত্রী

উচ্চাভিলাষী ভারত, অর্থনৈতিক উন্নয়ন এবং যত্নশীল সমাজ, এই তিনটি কেন্দ্রীয় ভাবনার ওপর ভিত্তি করে বাজেট প্রস্তাব তৈরি হয়েছে বলে জানালেন নির্মলা সীতারামন। 

11:26 (IST)01 Feb 20





















‘জিএসটি-র ফলে সার্বিক কর কমেছে দেশ জুড়ে’

বাজেট ভাষণের শুরুতেই কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন পণ্য ও পরিষেবা কর আসলে সার্বিক করের পরিমাণ কমিয়েছে। এবং কর ব্যবস্থার সরলিকরণ ঘটেছে। করদাতার সংখ্যাও মোদীজমানায় বেড়েছে বলে দাবি করেন তিনি। বর্তমানে ৪০ কোটি করদাতা রয়েছে দেশে,  জানালেন সীতারামন। 

11:16 (IST)01 Feb 20





















লোকসভায় শুরু নির্মলার বাজেট ভাষণ

সকাল ১১ টায় শুরু হল কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের বাজেট ভাষণ। বক্ত্তার শুরুতেই মন্ত্রী জানান দেশের মানুষের ক্রয়ক্ষমতা বৃদ্ধিতে তারা বদ্ধপরিকর। ‘আমরা এমন একটা ভারত চাই, যেখানে শিক্ষা এবং স্বাস্থ্যে সবার সমান অধিকার থাকবে’, বললেন সীতারামন। 

10:37 (IST)01 Feb 20





















সংসদে পৌঁছলেন সীতারামন, অনুরাগ ঠাকুর

ইতিমধ্যে সংসদ ভবনে পৌঁছেছেন অনুরাগ ঠাকুর, নির্মলা সীতারামন। আর কিছুক্ষণের মধ্যেই শুরু হবে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠক

10:26 (IST)01 Feb 20





















বেতনভোগী মধ্যবিত্ত আর গ্রামীণ ভারত স্বস্তি পাক, আশায় কংগ্রেস

নোটবন্দির পর থেকে যে চরম আর্থিক দুর্দশার মধ্যে দিয়ে যাচ্ছে, তার অবসান হোক, এমনটাই বলছে বিরোধী কংগ্রেস। কংর্রেসের মুখপাত্র রণদীপ সূর্যেওয়ালা টুইট করে বলেছেন, মোদী সরকার যেমন কর্পোরেট কর কমিয়েছে, এবার মধ্যবিত্ত বেতনভোগীদের করেও ছাড় দেওয়া হবে, আশা করা যায়। 

10:06 (IST)01 Feb 20





















বাজেট পেশের প্রাক্কালে নিম্নমুখী সেনসেক্স, নিফটি, প্রথা ভেঙে শনিবারও খোলা স্টক মার্কেট

শনিবার সকালে ২৮০ পয়েন্ট নামল সেনসেক্স। নিফটিও পড়ল ৮১ পয়েন্ট। আজ দিনভর খোলা থাকবে স্টক মার্কেট। সাধারণত শনি-রবিবার বন্ধ থাকে স্টক মার্কেট। তবে এ বছর বাজেট পেশের দিন শনিবার পড়ায় খোলা থাকছে স্টক মার্কেট। ২০০৫ সালের পর দিরঘ ১৫ বছর বাদে শনিবার সংসদ ভবনে হতে চলেছে বাজেট পেশ। 

09:59 (IST)01 Feb 20





















বাজেট পেশের আগেই কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠক

এনডিএ-২ এর প্রথম পুর্ণাঙ্গ বাজেট পেশ হতে চলেছে শনিবার সকাল ১১ টায়। তার আগে ই সংসদ ভবনে ১০টা ১৫ মিনিটে রয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠক।

09:53 (IST)01 Feb 20





















চামড়ার ব্রিফকেসের বদলে লাল শালুতে মোড়া বহিখাতা নিয়েই বাজেট পেশ

প্রথা ভেঙেছিলেন গত বছরের অন্তর্বর্তী বাজেটেই। চিরাচরিত চামড়ার ব্রিফকেসের বদলে অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের হাতে দেখা গিয়েছিল লাল কাপড়ে মোড়া বহিখাতা। কারণ হিসেবে বলা হয়েছিল, ভারতীয় সংস্কৃতির সঙ্গে ব্রিফকেসের তুলনায় বহিখাতাই অনেক বেশি জড়িয়ে। এবারেও সেই ঐতিহ্যই বজায় থাকছে। বহিখাতা হাতে সীতারামন ইতিমধ্যে পৌঁছে গিয়েছেন রাষ্ট্রপতিভবনে। 

09:19 (IST)01 Feb 20





















বাজেটের লক্ষ্য সব কা সাথ-সব কা বিকাশ: অনুরাগ ঠাকুর

‘সবার সুবিধার কথা বিবেচনা করেই  এই বাজেট তৈরি হয়েছে। মোদী সরকারের লক্ষ্য সব কা সাথ-সব কা বিকাশ। দেশের বিভিন্নপ্রান্ত থেকে পরামর্শ নিয়ে এই বাজেট তৈরি হয়েছে।’ জানিয়েছেন কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর।

ছবি: প্রবীণ খান্না

09:12 (IST)01 Feb 20





















সংসদ ভবনে পৌঁছলেন অর্থমন্ত্রী

আর কিছুক্ষণের মধ্যে সংসদে শুরু হবে ২০২০ এর সাধারণ বাজেট অধিবেশন। বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ইতিমধ্যেই  সংসদ ভবনে পৌঁছে গিয়েছেন তিনি।

ছবি: প্রবীণ খান্না

কেন্দ্রীয় বাজেট ঘোষণার ঠিক একদিন আগেই শুক্রবার সংসদে পেশ করা হল ২০২০ এর আর্থিক সমীক্ষার রিপোর্ট। আগামী অর্থবর্ষে আর্থিক বৃদ্ধির হার ৬ থেকে ৬.৫ শতাংশ হওয়ার সম্ভাবনা, জানালেন মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা ডঃ কৃষ্ণমূর্তি সুব্রামনিয়াম।কেন্দ্রীয় আর্থিক সমীক্ষা বলছে চলতি অর্থবর্ষে আর্থিক বৃদ্ধির হার ছুঁয়েছে ৫ শতাংশ।

সমীক্ষায় বৃদ্ধি ফেরাতে আর্থিক ঘাটতি শিথিল করার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছে। এছাড়া দেশে ব্যবসা আরও সহজ করতে আরও সংস্কারেরও কথা বলা হয়েছে। রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে বিশ্ব বাজারে আর্থিক বৃদ্ধি ধাক্কা খেয়েছে, যা ভারতকে প্রভাবিত করেছে। রিপোর্টে স্বীকার করা হয়েছে যে দেশীয় আর্থিক খাতে সমস্যার কারণে বিনিয়োগে মন্দা চলছে।

Get the latest Bengali news and Budget news here. You can also read all the Budget news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Nirmala sitharaman union budget live updates

Next Story
সিএএ করে গান্ধীজির স্বপ্নপূরণ করা হয়েছে: রাষ্ট্রপতিeconomic survey, আর্থিক সমীক্ষা, আর্থিক সমীক্ষা ২০২০, বাজেট, বাজেট ২০২০, বাজেট অধিবেশন, economic survey 2020, economic survey 2020 20, economic survey 2020 live, economic survey 2020 india, economic survey of india, economic survey 2020 20 pdf download, budget,বাজেট, নির্মলা সীতারমণ, budget 2020, budgets session, parliament, parliament live, রাষ্ট্রপতির ভাষণ, মোদী, মোদি, parliament live today, parliament budget session 2020, parliament live, lok sabha tv live, live lok sabha tv, economic survey live, economic survey pdf download, economic survey highlights, india economic survey
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com