বড় খবর

Union Budget 2021 Updates: আয়করে নেই বড় ঘোষণা, কতটা সুবিধা পেল মধ্যবিত্তরা?

Union Budget 2021 Live Updates: এবারের বাজেটে গৃহঋণে সুদ ও বয়স্কদের কর ছাড়ে কিছুটা সুবিধার কথা ঘোষণা করেছেন। সরকারের আয় বৃদ্ধির বাজেট, মত অর্থনৈতিক মহলের। 

এবারের বাজেট কতটা ‘অভূতপূর্ব’ অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের বাজেট পেশের পর সেই বিষয়েই আলোচনা জোরদার হচ্ছে। আয়করে বড় কোনও ঘোষণা করেননি অর্থমন্ত্রী। তবে এবারের বাজেটে গৃহঋণে সুদ ও বয়স্কদের কর ছাড়ে কিছুটা সুবিধার কথা ঘোষণা করেছেন। তবে বাজেট অনেকটা সরকারের আয় বৃদ্ধির বাজেট, মত অর্থনৈতিক মহলের।

করোনাকালে এই বাজেট কোন দিকে দেশকে নিয়ে যেতে চলেছে, আদৌ সুবিধা পাবে মধ্যবিত্ত, এই সব প্রশ্ন ছিল সাধারণ মানুষের মনে। যদিও অর্থমন্ত্রকের প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর সোমবার সকালে জানান যে এই বাজেট হবে মানুষের প্রত্যাশা মত। মোদী সরকারের ‘সবকা সাথ, সবকা বিকাশ, সবকা বিশ্বাস’ মন্ত্রে নিয়ে কাজ করা হয়েছে। আত্মনির্ভর প্যাকেজও ঘোষণা করা হয়েছে। অতিমারীতে ক্ষতিগ্রস্ত অর্থনীতিকে দ্রুত আগের অবস্থানে ফিরিয়ে আনতে এই বাজেট ভারতকে নতুন দিশা দেখাবে। যদিও এই বিষয়টি এখনও ধোয়াশায়।

করোনায় দেশের অর্থনীতির ক্ষতির খতিয়ান পাওয়া গিয়েছে এবারের বাজেট ২০২১-এ। ভারতের অর্থনীতির চার দশকের মধ্যে সবচেয়ে খারাপ পারফরম্যান্সে নজির গড়েছে ২০২০ সাল। সেই ক্ষতিগ্রস্ত স্থানগুলিকে আর্থিকভাবে পুনরুদ্ধার করতে লক্ষ্য নিয়েছে নির্মলা সীতারমণ মন্ত্রক।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Union budget 2021 live updates budget live finance ministry nirmala sitharaman pm modi mamata banerjee rahul gandhi financial year 2021 22 business

Next Story
বাজেট ২০২১: অর্থনীতিকে চাঙ্গা করতে আরও ছাড় দিতে পারে কেন্দ্র
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com