আধার কার্ড আপডেটের খরচ কত বাড়ল?

আধার কার্ডে তথ্য আপডেট করাতে এতদিন খরচ হত ২৫ টাকা। এখন কত লাগবে?

By: New Delhi  Updated: October 12, 2019, 05:55:04 PM

আধার কার্ডের তথ্য আপডেট করার খরচ বৃদ্ধি করেছে ইউআইডিএআই (ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অব ইন্ডিয়া)। গত ২২ এপ্রিল ইউআইডিএআই-এর জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, কোনো গ্রাহকের ঠিকানা, মোবাইল নম্বর এবং বায়োমেট্রিক তথ্য আপডেট করার জন্য প্রদেয় টাকার পরিমাণ বাড়ানো হয়েছে।

এক নজরে দেখে নেওয়া যাক নতুন সংশোধনগুলি

১) ডেমোগ্রাফিক তথ্য অর্থাৎ নাম, ঠিকানা, লিঙ্গ, ইমেল আইডি, মোবাইল নম্বর হিসাবে জনসংখ্যার বিবরণ আপডেট করার জন্য নতুন চার্জ ধার্য্য করা হয়েছে ৫০ টাকা। আগে এই খরচ ছিল অর্ধেক, ২৫ টাকা।

২) বায়োমেট্রিক তথ্য অর্থাৎ ফোটোগ্রাফ, ফিঙ্গারপ্রিন্ট এবং আইরিস স্ক্যান আপডেট করার জন্য এখন ৫০ টাকা খরচ পড়বে। ৫০ টাকার মধ্যেই সমস্ত কর ধার্য রয়েছে।

আরও পড়ুন, কী ভাবে ভোটার কার্ডের ডিজিটাল ভেরিফিকেশন করবেন?

৩) আধার কেন্দ্রে গিয়ে কোনো ব্যক্তিকে যে পরিষেবাগুলি নিতে হয়, সেগুলির উপরই এই চার্জগুলি প্রযোজ্য।

৪)  ইউআইডিএআই ওয়েবসাইটের মাধ্যমে আধার কার্ডে ঠিকানা আপডেট করা এবং অনলাইনে অন্যান্য পরিষেবা গ্রহণ করার জন্য কোনো খরচ লাগবে না।

আরও পড়ুন, সঞ্চয় শুরু হোক অল্প বয়সেই

৫)  ইউআইডিএআইয়ের ওয়েবসাইট থেকে নিজের আধার কার্ড পুনর্মূদ্রণে চার্জ আগের মতোই বহাল রয়েছে। এর জন্য প্রিন্টিং চার্জ, স্পিডপোস্টের চার্জ এবং জিএসটি সমেত মোট খরচ ৫০ টাকা।

৬)  অনলাইনে এই টাকা জমা করা যাবে ক্রেডিট ক্রার্ড, ডেবিট কার্ড, নেট ব্যাঙ্কিং অথবা ইউপিআই-এর মাধ্যমে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Business News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Aadhaar card updation cost

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং