scorecardresearch

বড় খবর

এবার সম্পত্তি কিনতে গেলেও বাধ্যতামূলক হতে পারে আধার

সম্পত্তির সঙ্গে আধার সংযুক্তিকরণ বাধ্যতামূলক হলে বেনামি লেনদেনের সব রাস্তা বন্ধ হবে বলেই জানিয়েছে কেন্দ্র। এর ফলে সম্পত্তির ক্রয়মূল্য কমবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

বিগত ২, ৩ বছর ধরেই শোনা যাচ্ছে সম্পত্তির সঙ্গে আধারের সংযুক্তিকরণ বাধ্যতামূলক হয়ে যাবে। সম্প্রতি, সেই জল্পনা আবারও তুঙ্গে। কালো টাকা এবং আর্থিক তছরুপের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিতে নোটবন্দি পরবর্তী ধাপ হিসেবে সম্পত্তির সঙ্গে আধার সংযুক্তিকরণকেই বেছে নিতে চলেছে কেন্দ্র, সূত্রের খবর এমনটাই।

মোদী সরকার ক্ষমতায় আসার পর ২০১৪ সালে কালো টাকার বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিতে সর্ব প্রথম রিয়েল এস্টেটকেই বেছে নিয়েছিল কেন্দ্র।

সূত্রের খবর বলছে, খুব শিগগির সম্পত্তির সঙ্গে আধার সংযুক্তিকরণ বাধ্যতামূলক হবে। প্রসঙ্গত, আগামী ২০২০ সালের মধ্যে সবার জন্য সাধ্যের মধ্যে বাসস্থানের প্রকল্প রয়েছে কেন্দ্র সরকারের।

সম্পত্তির সঙ্গে আধার সংযুক্তিকরণ বাধ্যতামূলক হলে বেনামি লেনদেনের সব রাস্তা বন্ধ হবে বলেই জানিয়েছে কেন্দ্র। এর ফলে সম্পত্তির ক্রয়মূল্য কমবে বলেই ধারণা করছেন বিশেষজ্ঞরা।

ন্যাশনাল রিয়েল এস্টেট ডেভেলপমেন্ট কাউন্সিল, মহারাষ্ট্রের সভাপতি রঞ্জন ভান্ডেলকর জানিয়েছেন, সম্পত্তির সঙ্গে আধার সংযুক্তিকরণ বাধ্যতামূলক হলে লেনদেনে স্বচ্ছতা আসবে।

Stay updated with the latest news headlines and all the latest Business news download Indian Express Bengali App.

Web Title: Aadhaar linkage with property can be mandatory