বড় খবর

গভীর হচ্ছে কোভিড ক্ষত, দেশের বৃদ্ধির ১.৯ শতাংশে নামার ইঙ্গিত আইএমএফের

দেশের অর্থনীতির ওপর করোনা ক্ষতর প্রভাব যতটা গভীর বলে আঁচ করা হয়েছিল কিছুদিন আগে, আদতে তার চেয়েও অনেক বেশি বলেই জানিয়েছে আন্তর্জাতিক ব্যাঙ্কিং গোষ্ঠী গোল্ডম্যান স্যাকস।

কোভিড ক্ষত গভীর ভাবে প্রভাব ফেলছে দেশের অর্থনীতিতে। ২০২০-এর আর্থিক বৃদ্ধির হার নামতে পারে ১.৯ শতাংশে, আভাস দিল ইন্টারন্যাশনাল মনিটারি ফান্ড (আইএমএফ)।

এই আইএমএফ-এর সর্বশেষ সংস্করণে ভারতকে সবচেয়ে দ্রুত এগিয়ে চলা অর্থনীতির দেশ হিসেবে চিহ্নিত করা হয়েছিল। আন্তর্জাতিক এই সংস্থার তরফে জানানো হয়েছে করোনা আবহের জেরে সারা বিশ্ব জুড়ে যে অর্থনৈতিক মন্দা দেখা দিয়েছে, তা ১৯২৯ এর মন্দাকেও ছাপিয়ে যেতে পারে।

আরও পড়ুন, করোনা সংকট দেশের অর্থনীতিকে নতুন করে গড়ে তোলার সময়

দেশের অর্থনীতির ওপর করোনা ক্ষতর প্রভাব যতটা গভীর বলে আঁচ করা হয়েছিল কিছুদিন আগে, আদতে তার চেয়েও অনেক বেশি বলেই জানিয়েছে আন্তর্জাতিক ব্যাঙ্কিং গোষ্ঠী গোল্ডম্যান স্যাকস। বুধবার তারা জানিয়েছে ২০২০-২১ অর্থবর্ষে ভারতের বৃদ্ধির পরিমাণ ১.৬ শতাংশে নেমে যাওয়ার আশঙ্কা রয়েছে। কিছুদিন আগেও পূর্বাভাস দেওয়া হয়েছিল বৃদ্ধির হার নামতে পারে ৩.৩ শতাংশে।

বিগত দু’সপ্তাহে করোনা আতঙ্কের মধ্যেই পরিস্থিতি আরও জটিল হয়েছে বলে জানিয়েছে গোল্ডম্যান স্যাকস। এখন আশঙ্কা করা হচ্ছে সারা দুনিয়াজুড়েই মন্দা চলবে ২০২০ তে। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের জিডিপি বৃদ্ধির হার ৩.৭ শতাংশ কমবে বলে আঁচ করা হলেও এখন আশঙ্কা করা হচ্ছে ৬.২ শতাংশ কমবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Business news here. You can also read all the Business news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Amid pandemic lockdown imf projects indias gdp growth rate at 1 9 in 2020

Next Story
করোনা আবহে মার্কিন ডলারের নিরিখে আরও পড়ল টাকার দাম
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com