scorecardresearch

বড় খবর

মঙ্গলবার থেকেই বাড়ছে দুধের দাম, লিটার প্রতি কত?

চলতি অর্থবছরে দ্বিতীয়বার বাড়নো হল দুধের দাম। ২০২১ সালের জুনে গুজরাট কো-অপারেটিভ মিল্ক মার্কেটিং ফেডারেশন লিটারে ২ টাকা দাম বাড়িয়েছিল।

Amul hikes milk prices by Rs 2 per litre from Tuesday 2022
বাড়ছে দুধের দাম।

বাড়ল আমিল দুধের দাম। দেশব্যাপী লিটারে ২ টাকা করে বাড়ল দাম। মঙ্গলবার থেকেই বর্ধিত মূল্য কার্যকর হচ্ছে বলে জানিয়েছে গুজরাট কো-অপারেটিভ মিল্ক মার্কেটিং ফেডারেশন।

এই নিয়ে চলতি অর্থবছরে দ্বিতীয়বার বাড়নো হল দুধের দাম। ২০২১ সালের জুনে গুজরাট কো-অপারেটিভ মিল্ক মার্কেটিং ফেডারেশন প্রতি লিটারে ২ টাকা করে দুধের দাম বাড়িয়েছিল। দুগ্ধ সমবায় সংস্থার তরফে সোমবার এক বিবৃতিতে বলা হয়েছে যে, ‘মূল্যস্ফীতির তুলনায় প্রতি লিটারে ২ টাকা করে দুধের দাম বৃদ্ধি অনেকটাই কম।’

গুজরাটের আমেদাবাদ এবং সৌরাষ্ট্রের বাজারে, আমুল গোল্ডের দাম এখন প্রতি ৫০০ মিলি ৩০ টাকা, আমুল তাজা-র প্রতি ৫০০ মিলি-র দাম ২৪ টাকা এবং একই পরিমাণ অমুল শক্তির দাম ২৭ টাকা। আমুলের তরফে বলা হয়েছে, ‘দুধ উৎপাদনের জন্য শক্তি (পাওয়ার কস্ট), প্যাকেজিং, লজিস্টিক , গবাদি পশুর খাওয়ার খরচ বেড়েছে। ফলে সামগ্রিক পরিচালন ব্যয় এবং দুধের উৎপাদন খরচও বেড়েছে। ফলে সব খরচের বিবেচনা করে প্রতি লিটারে দাম বৃদ্ধি করা হল।

এক বিবৃতিতে আমিল জানিয়েছে, ‘দুধ ও দুগ্ধজাত দ্রব্য থেকে আয়ের ১ টাকা পিছু ৮০ পয়সা আমুল তার উৎপাদনকারীদের জন্য রাখে। এই দাম বৃদ্ধি দুধের দাম বজায় রাখতে এবং আরও বেশি পরিমাণে দুধ উৎপন্ন করতে উৎপাদনকারীদের সাহায্য করবে।’

Read in English

Stay updated with the latest news headlines and all the latest Business news download Indian Express Bengali App.

Web Title: Amul hikes milk prices by rs 2 per litre from tuesday 2022