‘আগে বিত্তশালী ব্যবসায়ী ছিলাম, এখন আর নেই’

ব্রিটেনের আদালতের নির্দেশে বিপাকে রিলায়েন্স গ্রুপের চেয়ারম্যান অনিল আম্বানি।

By: London  Updated: February 8, 2020, 02:52:08 PM

ব্রিটেনের আদালতের নির্দেশে বিপাকে রিলায়েন্স গ্রুপের চেয়ারম্যান অনিল আম্বানি। তাঁকে ১০০ মিলিয়ন ডলার জমা দিতে বলা হয়েছে। চিনের তিনটি ব্যাঙ্ক থেকে লোন নিয়েছিলেন অনিল। যার পরিমাণ ৬৮০ মিলিয়ন ডলার ছাড়িয়ে গিয়েছে। সেই ঋণের একাংশ মেটাতেই যুক্ত রাজ্যের কোর্টের এই নির্দেশ বলে জানা গিয়েছে। বিচারক ডেভিড ওয়াক্সম্যানের নির্দেশ আগামী ৬ সপ্তাহের মধ্যেই ১০০ মিলিয়ন ডলার মেটাতে হবে অনিল আম্বানির সংস্থাকে। আর্থিক অবস্থা যতই খারাপ হোক না কেন, এর জন্য কোনও রেয়াত অনিল অম্বানির পাবেন না বলেও জানিয়ে দেওয়া হয়েছে।

শুনানিতে অনিল অম্বানির আইনজীবী তাঁকে সন্তুষ্ট করতে পারেননি বলে জানিয়েছেন বিচারক ওয়াক্সম্যান। জানা গিয়েছে, ব্রিটেনের আদালতের এই নির্দেশের বিরুদ্ধে উচ্চ আদালতে আবেদন করতে পারেন রিলায়েন্স গ্রুপ। অনিল আম্বানির মুখাপাত্র জানিয়েছেন, ‘অনিল অম্বানির ব্যক্তিগত সম্পত্তি খতিয়ে দেখে রায় দেওয়া হয়েছে। তার সঙ্গে রিলায়েন্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড, রিলায়েন্স পাওয়ার লিমিটেড এবং রিলায়েন্স ক্যাপিটাল লিমিটেডের কাজকর্মের সম্পর্ক নেই।’

আরও পড়ুন: ৩০ হাজার কোটির লোকসান, পদত্যাগ করলেন অনিল আম্বানি

চিনের তিনটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের কাছে ৬৬ হাজার কোটি টাকার বেশি ধার করেছিলেন শিল্পপতি ও রিলায়েন্স গ্রুপের চেয়ারম্যান অনিল অম্বানি। সেই টাকা ফেরত পাওয়ার জন্য ব্যাঙ্কগুলি মামলা করেছে ব্রিটেনের কোর্টে। শুক্রবার অনিল আদালতে জানিয়েছিলেন, তাঁর প্রতিটি বিনিয়োগেই ক্ষতি হয়েছে। তাঁর মূল্য এখন শূন্য। এই অবস্থায় যদি তাঁকে কোর্টে অর্থ জমা রাখতে বলা হয়, তিনি হয়তো মামলা চালানোর খরচই জোগাড় করতে পারবেন না। সেই মামলার শুনানিতেই এদিন ওই রায় দেয় আদালত।

গতবছর ৬০ বছর বয়সী অনিলের বিরুদ্ধে দেশেও ঋণের অর্থ ফেরত না দেওয়ার গুরুতর অভিযোগ উঠেছিল। সুপ্রিম কোর্ট বলেছিল, রিলায়েন্স কমিউনিকেশনস যদি এরিকসন এবির ভারতীয় শাখাকে অবিলম্বে ৫৫০ কোটি টাকা ঋণ না শোধ করে, তাহলে অনিলকে জেলে পাঠানো হবে। এই সময় তাঁর দাদা মুকেশ আম্বানি ঋণের টাকা শোধ করেছিলেন। ফলে সেই সময় জেল যাত্রা থেকে বেঁচে যান অনিল আম্বানি।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Business News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Anil ambani reliance 680 million china loan recovery case

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
Weather Update
X