scorecardresearch

বড় খবর

নতুন বছরে এটিএম থেকে টাকা তুললেই লাগবে ২১ টাকা! কেন এই নির্দেশ আরবিআইয়ের?

Bank ATM Transaction: ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ডের টাকা দেখভাল করে যে সংস্থা, তাদের জন্য পরিষেবামূল্য বাড়ানো হয়েছে।

নতুন বছরে এটিএম থেকে টাকা তুললেই লাগবে ২১ টাকা! কেন এই নির্দেশ আরবিআইয়ের?
প্রতীকী ছবি।

Bank ATM Transaction: নির্দিষ্ট সীমার বাইরে এটিএম থেকে টাকা তুললে এবার গুণতে হবে অতিরিক্ত টাকা। নতুন বছর থেকেই এই নিয়ম কার্যকর করতে চলেছে আরবিআই। জানা গিয়েছে, বিনামূল্যে লেনদেনের সুবিধা ফুরোলেই প্রতিবার টাকা তুলতে গেলে ২১ টাকা অতিরিক্ত দিতে হবে গ্রাহকদের। ২০২২ সালর ১ জানুয়ারি থেকেই চালু হবে এই নিয়ম। একটি বিবৃতি জারি করে রবিবার এই ঘোষণা করেছে রিজার্ভ ব্যাঙ্ক।

আপাতত গ্রাহকরা হোম ব্রাঞ্চ বা নিজের ব্যাঙ্ক থেকে মাসে পাঁচবার এটিএমে বিনামূল্যে লেনদেনের সুবিধা পেয়ে থাকেন। শুধু আর্থিক লেনদেন নয়, কর জমা-সহ অ-আর্থিক পরিষেবা গ্রহণও হতে পারে। এতদিন এই সর্বোচ্চ সীমা পেরোলে গ্রাহকদের প্রতি লেনদেনপিছু ২০ টাকা গুণতে হতো। নতুন বছরে সেটা বেড়ে ২১ টাকা করা হয়েছে। অর্থাৎ বাড়ানো হয়েছে এক টাকা।

পাশাপাশি ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ডের টাকা দেখভাল করে যে সংস্থা, তাদের জন্য পরিষেবামূল্য বাড়ানো হয়েছে। আর্থিক লেনদেনের জন্য ১৫ টাকা থেকে বাড়িয়ে ১৭ টাকা করা হয়েছে। অ-অর্থনৈতিক লেনদেনের ক্ষেত্রে ৫ টাকা বাড়িয়ে করা হয়েছে ৬ টাকা। এদিকে, কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও পেনশভোগীদের দের জন্য সুখবর। বিপুল পরিমান মহার্ঘ ভাতা বা ডিএ বৃদ্ধিতে সিলমোহর দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। স্থির হয়েছে যে এবার ১৭ থেকে ২৮ শতাংশ হচ্ছে কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও পেনশনভোগীদের দের মহার্ঘ ভাতা। অর্থাৎ বেসিক বেতনের উপর আগে ১৭ শতাংশ হারে ডিএ দেওয়া হত। এবার তা ২৮ শতাংশ হারে হবে। এখন শুধু সিদ্ধান্ত ঘোষণার অপেক্ষা।

করোনা আবহে গত বছর কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ বেড়েছিল ৪ শতাংশ। যা কার্যকারী হয়েছে ২০২১ সালের ১লা জানুয়ারি থেকে। গত বছর ১লা জানুয়ারি ডিএ বাড়ার কথা ছিল ৪ শতাংশ। গত বছর জুনে ৩ শতাংশ ডিএ বৃদ্ধির কথা বলা হয়েছিল। সবমিলিয়ে ২৮ শতাংশ হারে কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও পেনশভোগীদের মহার্ঘভাতা বাড়ছে। তবে কবে থেকে ডিএ পাবেন তা এখনও ঘো,ণা করা হয়নি। সূত্রের খবর, সপ্তম পে-কমিশনের সুপারিশ অনুযায়ী আগামী সেপ্টেম্বর থেকে নয়া হারে ডিএ মিলতে পারে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Business news download Indian Express Bengali App.

Web Title: Atm charges will be increased since 2022 as per rbi guidelines national