বড় খবর

মার্চে টানা ৪ দিন বন্ধ ব্যাঙ্ক! কেন, দেখুন

টানা চার দিন ব্যাঙ্ক বন্ধ থাকার কারণে, এটিএম-এ টাকার জোগান নাও থাকতে পারে আশঙ্কা রয়েছে

ফাইল চিত্র।

মার্চের দ্বিতীয় সপ্তাহে টানা ৪দিন ব্যাঙ্ক বন্ধে ভোগান্তি বাড়তে পারে গ্রাহকদের। ইউএফবিআই (UFBI) মার্চের ১৫ ও ১৬ তারিখ ব্যাঙ্ক ধর্মঘটের ডাক দিয়েছে। কেন্দ্রীয় নীতি ও ব্যাঙ্ক বেসরকারিকরণের দাবিতে এই ধর্মঘট। ১৩ মার্চ দ্বিতীয় শনিবার আর ১৪ মার্চ রবিবার। তাই টানা ৪ দিনের এই ব্যাংক বন্ধে আখেরে ক্ষতিগ্রস্ত হবে সাধারন মানুষ। এমনটাই সুত্রের খবর। যদিও, ব্যাঙ্ক কর্মী সংগঠনের সভাপতি রাজেন নাগার বলেছেন, যে ভাবে ব্যাঙ্কগুলোর বেসরকারিকরণ হচ্ছে। তার প্রতিবাদে এই ধর্মঘট। আন্দোলন আরও জোরাল হতে পারে।

এদিকে, টানা চার দিন ব্যাঙ্ক বন্ধ থাকার কারণে, এটিএম-এ টাকার জোগান নাও থাকতে পারে আশঙ্কা রয়েছে।

দেশের বৃহত্তম ব্যাঙ্ক স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার (SBI) ডিসেম্বরের শেষ তৃতীয় প্রান্তিকে নিট মুনাফায় প্রায় ৭ শতাংশ কমে গেল। মোট লাভ গিয়ে দাঁড়াল ৫,১৯৬.২২ কোটি। এর আগের অর্থবর্ষে অর্থাৎ অক্টোবর-ডিসেম্বরে এসবিআই মোট মুনাফার পরিমাণ জানিয়েছিল ৫,৫৮৩.৩৬ কোটি।

২০১৯-২০ অর্থবর্ষে মোট আয় ৭৬,৭৯৭.৯১ কোটি থেকে কমে দাঁড়িয়েছে ৭৫,৯৮০.৬৫ কোটি। কনসলিডেট ফান্ড যদি দেখা যায় তাহলে এক বছর আগে যে মুনাফা ছিল ৬,৭৯৭.২৫ কোটি টাকা তা ৫.৮ শতাংশ কমে হয়েছে ৬৪০২,১৬ টাকা।

অথচ, ২০১৮-১৯ অর্থবর্ষে দ্বিতীয় ত্রৈমাসিকে তিন গুণেরও বেশি মুনাফা করেছিল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। সুদে নিট আয়ের ক্ষেত্রে বৃদ্ধি এবং অনুৎপাদক সম্পদ নিয়ন্ত্রণে এনেই মুনাফার মুখ দেখেছে দেশের সবচেয়ে বড় ব্যাঙ্কটি।

এদিকে বাজেট পেশের পরই লক্ষ্মীলাভের মুখ দেখেছিল রাষ্ট্রায়াত্ত ব্যাঙ্কটি। বিমাক্ষেত্রে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের (এফডিআই) মাত্রা ৪৯ শতাংশ থেকে বাড়িয়ে ৭৪ শতাংশ করা হতেই এসবিআই লাইফ ইনসিওরেন্সের শেয়ার বেড়ে যায় দু’শতাংশ।

Web Title: Bank operation will be seized for 4 days in march national

Next Story
Bengal Budget: দুয়ারে ভোট, বাজেটে দরাজ হস্ত মমতা, কী ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com