scorecardresearch

বড় খবর

জালিয়াতি রুখতে ডেবিট-ক্রেডিট কার্ডের নিয়ম কড়া করছে আরবিআই

গ্রাহকদের নতুন ক্রেডিট/ডেবিট কার্ড ইস্যু বা রিনিউ-এর সময়ে ডোমেস্টিক কার্ড দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

জালিয়াতি রুখতে ডেবিট-ক্রেডিট কার্ডের নিয়ম কড়া করছে আরবিআই

ব্যাঙ্ক জালিয়াতি বন্ধ করতে এবং ব্যাঙ্কিং লেনদেন আরও সুবিধাজনক করার লক্ষ্যে ডেবিট-ক্রেডিট কার্ডের নিয়মে কিছু বদল আনল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া (আরবিআই)। দেশের সমস্ত ব্যাঙ্কের কাছে এই মর্মে একটি নির্দেশিকা জারি করেছে কেন্দ্রীয় ব্যাঙ্কটি।

ওই নির্দেশিকায় ব্যাঙ্কগুলিকে দেশের এটিএম এবং পিওএস (পয়েন্ট অফ সেলস) টার্মিনালে শুধুমাত্র ডোমেস্টিক ক্রেডিট কার্ড বা ডেবিট কার্ড ব্যবহারের অনুমতি দিতে বলেছে আরবিআই। গ্রাহকদের নতুন ক্রেডিট/ডেবিট কার্ড ইস্যু বা রিনিউ-এর সময়ে ডোমেস্টিক কার্ড দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

আন্তর্জাতিক, অনলাইন, কার্ডবিহীনলেনদেনের ক্ষেত্রে গ্রাহকদের আলাদা করে সেই পরিষেবা নিজেদের কার্ডে যোগ করতে হবে। অনলাইন এবং এটিএম লেনদেনে জালিয়াতির পরিমাণ বাড়তে থাকায় এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক।  আন্তর্জাতিক ক্রেডিট বা ডেবিট কার্ড ব্যবহারকারীরা ডোমেস্টিক এটিএম এবং পিওএস টার্মিনালে তাদের কার্ড ব্যবহার করতে পারবেন না। আগামী ১৬ মার্চ থেকে নতুন নিয়ম কার্যকর করা হবে।

মেয়াদ শেষ হয়নি এমন ক্রেডিট এবং ডেবিট কার্ডের গ্রাহকরা তাদের নিজেদের ঝুঁকিতে কার্ডহীন, আন্তর্জাতিক এবং কন্ট্যাক্টলেস লেনদেনের অধিকার ছাড়তে পারবে বলে নির্দেশিকায় জানিয়েছে আরবিআই। বর্তমানে যে সমস্ত কার্ড অনলাইন, আন্তর্জাতিক, কন্ট্যাক্টলেস লেনদেনের জন্য একবারও ব্যবহার করা হয়নি সেগুলিকে বাধ্যতামূলক ভাবে নিষ্ক্রিয় করতে হবে।গ্রাহকরা যে কোনও সময় এই পরিষেবা শুরু করা বা বন্ধ করার সুযোগ পাবেন। মোবাইল অ্যাপ, ইন্টারনেট ব্যাঙ্কিং, এটিএম,   ইন্টারঅ্যাক্টিভ ভয়েস রেসপন্স ব্যবস্থার মাধ্যমে তা নিষ্ক্রিয় করা যাবে।

Stay updated with the latest news headlines and all the latest Business news download Indian Express Bengali App.

Web Title: Banking and finance rbi tightens debit credit card usage norm