বড় খবর

আরবিআই-এর ছাতার তলায় এবার কো-অপারেটিভ ব্য়াঙ্ক

”১৪৮২ আরবান কোঅপারেটিভ ব্য়াঙ্ক ও ৫৮টি মাল্টি-স্টেট কোঅপারেটিভ ব্য়াঙ্ককে আরবিআইয়ের তদারকি ক্ষমতার আওতায় আনা হচ্ছে”।

rbi, আরবিআই
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

ব্য়াঙ্কিং ক্ষেত্রে নয়া পদক্ষেপ করল মোদী সরকার। এবার আরবিআই-এর আওতায় আনা হচ্ছে প্রায় ১৫০০ আরবান কো-অপারেটিভ ও মাল্টি-স্টেট কো-অপারেটিভ ব্য়াঙ্ককে। বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরবিআই-এর ছাতার তলায় আরবান কো-অপারেটিভ ও মাল্টি-স্টেট কো-অপারেটিভ ব্য়াঙ্ককে আনার সিদ্ধান্তের কথা জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর। উল্লেখ্য়, গত বছর পাঞ্জাব অ্য়ান্ড মহারাষ্ট্র কো-অপারেটিভ ব্য়াঙ্কে দূর্নীতির ঘটনার পরই এই সিদ্ধান্ত নেওয়া হল বলে মনে করা হচ্ছে।

এ প্রসঙ্গে এদিন প্রকাশ জাভড়েকর আরও জানিয়েছেন, ”১৪৮২ আরবান কো-অপারেটিভ ব্য়াঙ্ক ও ৫৮টি মাল্টি-স্টেট কো-অপারেটিভ ব্য়াঙ্ককে আরবিআইয়ের তদারকি ক্ষমতার আওতায় আনা হচ্ছে। শিডিউলড ব্য়াঙ্কের ক্ষেত্রে আরবিআই-এর যেমন ক্ষমতা থাকে, তেমনই এবার থেকে থাকবে কো-অপারেটিভ ব্য়াঙ্কের ক্ষেত্রে”।

আরও পড়ুন: ভারতের বন্দরগুলিতে শুল্ক বিপত্তির মুখে চিনা পণ্য

এছাড়াও এদিন কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে ডেয়ারি ক্ষেত্রেও ঘোষণা করা হয়েছে। ডেয়ারি, পোলট্রি ও মাংস প্রক্রিয়াকরণে ১৫ হাজার কোটি টাকার পরিকাঠামো তহবিল অনুমোদন করা হয়েছে।

অন্য়দিকে, ইন্ডিয়ান ন্য়াশনাল স্পেস তৈরির কথা ঘোষণা করেছেন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিং। স্পেস এন্টারপ্রনারশিপ প্রোমোশনের কথাও বলেছেন তিনি। মন্ত্রীর কথায়, ” এরফলে মহাকাশ বিষয়ক কর্মকাণ্ডে বন্ধুত্বপূর্ণ পরিবেশে বেসরকারি সংস্থাগুলোকে গাইড করা যাবে”।

এদিকে, ওবিসি কমিশনের মেয়াদ বাড়িয়ে ২০২১ সালের ৩১ জানুয়ারি পর্যন্ত করা হয়েছে। প্রধানমন্ত্রী মুদ্রা যোজনায় শিশু ক্য়াটেগরিতে ঋণগ্রহীতাদের ২ শতাংশ সুদ ভর্তুকির কথা ঘোষণা করা হয়েছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Business news here. You can also read all the Business news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Bringing co op banks under rbi promoting space entrepreneurship highlights of cabinet meeting

Next Story
ভারতের বন্দরগুলিতে শুল্ক বিপত্তির মুখে চিনা পণ্য
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com