লকডাউন-এর আবহে ঐতিহাসিক পতন ভারতের শেয়ারবাজারে

সেনসেক্সের সমস্ত স্টকই দিন শেষ করে ভারী লোকসানের বোঝা মাথায় নিয়ে। দিনের সবচেয়ে খারাপ পারফরম্যান্স অ্যাক্সিস ব্যাঙ্কের, যাদের স্টক হ্রাস পায় ২৮ শতাংশ।

By: New Delhi  March 23, 2020, 7:55:13 PM

সারা দেশে লকডাউন এবং কার্ফুর আবহে ঐতিহাসিক ধ্বস নামল বম্বে স্টক এক্সচেঞ্জ (BSE) এবং ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ (NSE)-এর ইকুইটি মাপকাঠি সূচকে। সোমবার দিনের শেষে প্রায় ১৩ শতাংশ হ্রাস পেল এই সূচক। সকালে এই সূচক পড়তে শুরু করায় ৪৫ মিনিট বন্ধ রাখা হয় শেয়ার ট্রেডিং। এই নিয়ে চলতি মাসে দ্বিতীয়বার বিশ্বজুড়ে করোনার দাপটে বন্ধ করতে হয় শেয়ারবাজারের কেনাবেচা।

BSE সেনসেক্স ৩,৯৩৪.৭২ পয়েন্ট হ্রাস পেয়ে দাঁড়ায় ২৫,৯৮১.২৪ পয়েন্টে, এবং NSE-র নিফটি ১,১৩৫.২০ পয়েন্ট কমে দাঁড়ায় ৭,৬১০.২৫ পয়েন্টে। এই দুই সূচকের ইতিহাসে এত তীব্র পতন এর আগে ঘটে নি।

সেনসেক্সের সমস্ত স্টকই দিন শেষ করে ভারী লোকসানের বোঝা মাথায় নিয়ে। দিনের সবচেয়ে খারাপ পারফরম্যান্স অ্যাক্সিস ব্যাঙ্কের, যাদের স্টক হ্রাস পায় ২৮ শতাংশ। এর পরেই তালিকায় বাজাজ ফিনান্স (২৩.৫৭ শতাংশ) এবং ইন্ডাসইন্ড ব্যাঙ্ক (২৩.৫ শতাংশ)।

জিওজিৎ ফিনান্সিয়াল সার্ভিসেস-এর হেড অফ রিসার্চ বিনোদ নায়ার বাজার বন্ধ হওয়ার পর এক আপডেটে জানিয়েছেন, “Covid-19 এর বিস্তার অব্যাহত থাকায়, এবং বিশ্বজুড়ে গভীর মন্দার ভয় বাড়তে থাকার ফলে ভারতের বাজারে ধ্বস নেমেছে। এশিয়া এবং ইউরোপের বাজারের তুলনায় ভারতে পতনের হার বেশি, যা এক অনিশ্চিত ভবিষ্যতের ইঙ্গিত। এবার যদি লকডাউন-এর ফলে শিল্প উৎপাদন বন্ধ হয়ে যায়, তবে সামগ্রিক ভাবে ক্ষতিগ্রস্ত হবে ব্যবসায়িক ক্ষেত্র।”

stock market crash সেনসেক্সে দিনের সবচেয়ে বড় লোকসান যাদের

অন্যদিকে সোমবার প্রথম মার্কিন ডলার প্রতি ৭৬ টাকার সীমা ছাড়িয়ে গেল ভারতীয় টাকা। শেষ বিকেলে ডলারের বিনিময়ে টাকার দাম ছিল ৭৬ টাকা ০৯ পয়সা থেকে ৭৬ টাকা ১০ পয়সার মধ্যে। শুক্রবার ডলার পিছু টাকার দর ছিল প্রায় ৭৫ টাকা ২০ পয়সা।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Business News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Bse sensex nse nifty stock market crash coronavirus

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X