বড় খবর

কোভিডে বদলাল নিয়ম! অনলাইনেই বাজেট কপি সরবরাহের সিদ্ধান্ত

কেন্দ্রীয় বাজেট ২০২১-২২ এর অনুলিপি প্রিন্ট না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এবারের বাজেট দলিলগুলি কেবল অনলাইনের মাধ্যমে সংসদের সদস্যদের সরবরাহ করা হবে।

কোভিড-১৯ অতিমারীর পটভূমিতে সরকার সিদ্ধান্ত নিয়েছে যে কেন্দ্রীয় বাজেট ২০২১-২২ এর অনুলিপি প্রিন্ট না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এবারের বাজেট দলিলগুলি কেবল অনলাইনের মাধ্যমে সংসদের সদস্যদের সরবরাহ করা হবে। সংসদ এই নথিগুলির একটি ই-সংস্করণ পাবে।

নর্থ ব্লকের প্রিটিং প্রেসের অভ্যন্তরে এবারের বাজেট নথিগুলি প্রিন্টের বন্দোবস্ত করা হয়েছে ।বাজেটের ঘোষণাপত্রের গোপনীয়তা বজায় রাখতে, প্রেসের অভ্যন্তরে কয়েক সপ্তাহের জন্য এক বিশাল সংখ্যক আধিকারিকদের একত্রে রাখা হচ্ছে। এই বছর, কোভিড ছড়িয়ে পড়ার যে কোনও সম্ভাব্য হুমকি আটকাতে, বাজেটের সমস্ত নথি অনলাইনে সরবরাহ করা হবে।

জানান হয়েছে, “এটি সত্য যে এবার কোনও হাতে হাতে নথি থাকবে না। তবে যে চ্যানেলগুলি ছাড়াও বেশ কয়েকটি ডিজিটাল প্ল্যাটফর্ম এবং প্রচারের অন্যান্য পদ্ধতিগুলির পরিকল্পনা করা হয়েছে। এছাড়াও একটি মোবাইল অ্যাপ্লিকেশন থাকবে, ”একজন উচ্চপদস্ত সরকারী আধিকারিক জানিয়েছেন এমনটা। এই ডকুমেন্টগুলির অনলাইন প্রচারের পদ্ধতিগুলি বাজেটের কাছাকাছি ঘোষণা করা হবে।

কাগজপত্রের বিতরণের প্রক্রিয়াতে বেশ কয়েক জন জড়িত। এখনও অবধি জানা গিয়েছে, ১৪টি নথি সম্বলিত বাজেটের কাগজপত্রের একটি সেট সুরক্ষিত ট্রাকে ভর করা হবে এবং বাজেটের দিন সংসদে তোলা হবে। এই বছর, বক্তব্য এবং সমস্ত বাজেট সম্পর্কিত নথিগুলি উপস্থাপনের পরে http://www.indiabudget.gov.in এ অ্যাক্সেস করা যাবে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Business news here. You can also read all the Business news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Budget papers covid 19 safety takes online

Next Story
দেশের অর্থনীতির হাল ফেরাতে বাজেটে ‘ব্যয়’ বাড়াতে পারে সরকারনির্মলা সীতারমন, nirmala sitharaman
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com