উৎসবের মরশুমে সুখবর! ৩ শতাংশ DA বাড়ল কেন্দ্রীয় সরকারি কর্মী ও পেনশনারদের

৪৭.১৪ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মী এবং ৬৮.৬২ লক্ষ পেনশনার উপকৃত হবেন।

modi cabinet hikes DA to 28 per cent for Central govt employees
বিপুল পরিমান মহার্ঘ ভাতা বা ডিএ বৃদ্ধিতে সিলমোহর দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা।

উৎসবের মরশুমে খুশির খবর কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য। ৩ শতাংশ মহার্ঘ ভাতা বাড়ল কেন্দ্রীয় সরকারি কর্মীদের। সেইসঙ্গে পেনশনারদেরও একই হারে ডিএ দেওয়া হবে বলে জানা গিয়েছে। কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বৃহস্পতিবার ডিএ এবং ডিআর ৩ শতাংশ বাড়ানোর সিদ্ধান্তে সিলমোহর দিয়েছেন। এবছর ১ জুলাই থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে।

এদিন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেন। কয়েক মাস আগেই কেন্দ্র কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতনে ১১ শতাংশ ডিএ এবং পেনশনারদের ডিআর বৃদ্ধির অনুমোদন দেয়। ১৭ থেকে একলাফে ২৮ শতাংশ হচ্ছে মহার্ঘ ভাতা। এই বৃদ্ধি চলতি বছর ১ জুলাই থেকেই কার্যকর হচ্ছে। এই সিদ্ধান্তের ফলে উপকৃত হবেন ৪৮ লক্ষ কেন্দ্রীয় কর্মচারী এবং ৬৫ লক্ষ পেনশনার।

বর্তমান কেন্দ্রীয় সরকারি ঘোষণার জেরে ডিএ এবং ডিআর বেড়ে হচ্ছে ৩১ শতাংশ। যার ফলে ৪৭.১৪ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মী এবং ৬৮.৬২ লক্ষ পেনশনার উপকৃত হবেন। উৎসবের মরশুমে কেন্দ্রের এই উপহারে দারুণ খুশি সরকারি কর্মীমহল।

YouTube Poster

আরও পড়ুন হেরোইন কাণ্ডের জের, বড়সড় পদক্ষেপ আদানি পোর্টের, মাথায় হাত ব্যবসায়ীদের

গত বছর এপ্রিলে, করোনা অতিমারীর কারণে অর্থমন্ত্রক ৫০ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং ৬১ লক্ষ পেনশনারের মহার্ঘ ভাতা বৃদ্ধি চলতি বছর ৩০ জুন পর্যন্ত স্থগিত করে দেয়। সেইসময় কেন্দ্রের তরফে ঘোষণা করা হয়, করোনা অতিমারীর কথা মাথায় রেখে কেন্দ্র সরকারি কর্মচারী এবং পেনশনারদের মহার্ঘ ভাতা বৃদ্ধি স্থগিত রাখা হচ্ছে যা ২০২০ সালের ১ জানুয়ারি থেকে বকেয়া রয়েছে। একইসঙ্গে ১ জুলাই ২০২০ এবং ১ জানুয়ারি ২০২১ থেকে বকেয়া মহার্ঘ ভাতাও প্রদান করা হবে না। বর্তমানে পুরনো রেটে মহার্ঘ ভাতা দেওয়া হচ্ছিল।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Business news download Indian Express Bengali App.

Web Title: Cabinet decision govt hikes da by 3 for central employees and pensioners

Next Story
হেরোইন কাণ্ডের জের, বড়সড় পদক্ষেপ আদানি পোর্টের, মাথায় হাত ব্যবসায়ীদের