DA বৃদ্ধির ঘোষণা, কেন্দ্রের সিদ্ধান্তে মুখে হাসি কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের

এতদিন ৩১ শতাংশ হারে ডিএ পেতেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। এবূর তা বেড়ে দাঁড়াচ্ছে ৩৪ শতাংশে।

cabinet hikes da by 3 percents for central govt employees and pensioners
বাড়ল কেন্দ্রীয় মহার্ঘ ভাতা।

কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও পেনশনভোগীদের জন্য বিরাট সুখবর। এক ধাক্কায় ৩ শতাংশ হারে বাড়তে চলেছে কেন্দ্রীয় কর্মচারীদের মহার্ঘ ভাতা বা ডিএ (ডিয়ারনেস অ্যালাউন্স)। বুধবারই ডিএ বৃদ্ধির প্রস্তাবে অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় ক্যাবিনেট। এতদিন ৩১ শতাংশ হারে ডিএ পেতেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। এবূর তা বেড়ে দাঁড়াচ্ছে ৩৪ শতাংশে।

কেন্দ্রীয় সিদ্ধান্তে উপকৃত হবেন ১.১৬ কোটি কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও পেনশনভোগী। চলতি বছর জানুয়ারি মাস থেকেই বর্ধিত হারে ডিএ কার্যকর হবে। সরকারি বিবৃতিতে বলা হয়েছে যে, সপ্তম পে কমিশনের সুপারিশের ভিত্তিতে কেন্দ্রীয় কর্মচারী ও পেনশনভোগীদের ডিএ ও ডিআর (ডিয়ারনেস রিলিফ) বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে।

সাধারণত কেন্দ্রীয় কর্মচারীদের বছরে দু’বার করে ডিএ বৃদ্ধি করা হয়ে থাকে। জানুয়ারি ও জুলাই মাসে ডিএ বাড়ে। কিন্তু এবার জানুয়ারি কিস্তির ডিএ বৃদ্ধিতে কিছুটা বেশি সময় লাগল। কেন্দ্রীয় বাজেট ও হোলির পরই সরকারের বড় ঘোষণায় খুশি কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও পেনশনভোগীরা।

ডিএ এবং ডিআর মিলিয়ে রাজকোষের উপর সম্মিলিত প্রভাব পড়তে চলেছে প্রতি বছর ৯,৫৪৪.৫০ কোটি টাকা। যার দরুন উপকৃত হতে চলেছেন কেন্দ্রীয় সরকারের ৪৭.৬৮ লাখ কর্মচারী ও ৬৮.৬২ লক্ষ পেনশনভোগী।

Read in English

Stay updated with the latest news headlines and all the latest Business news download Indian Express Bengali App.

Web Title: Cabinet hikes da by 3 percents for central govt employees and pensioner 426257s

Next Story
ফের বাড়ল জ্বালানির দাম, ৯ দিনে আট বার, কলকাতায় পেট্রল ১১০ টাকা পার