scorecardresearch

বড় খবর

সমবায় ব্যাঙ্কের হাতে আরও বেশি ক্ষমতা, মন্ত্রিসভায় প্রস্তাব পাশ

কেন্দ্রের এই সিদ্ধান্ত জানানোর সময় কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকর জানিয়েছেন প্রস্তাবিত সংশোধন ব্যাঙ্কিং নিয়মাবলী আইনকে আরও শক্তিশালী করে তুলবে এবং আর্থিক স্থিতি বজায় রাখতে সাহায্য করবে।

আমানতকারীদের স্বার্থ রক্ষায় সমবায় ব্যাঙ্কের হাতে আরও ক্ষমতা তুলে দিতে পদক্ষেপ নিল কেন্দ্র। বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভায় পাশ হল সমবায় ব্যাঙ্ক সংশোধনী।

দেশে এই মুহূর্তে ১৫৪০টি সমবায় ব্যাঙ্ক রয়েছে, যেখানে আমানতকারীর সংখ্যা ৮৬০ কোটি। আমানতকারীদের গচ্ছিত টাকার পরিমাণ আনুমানিক ৫ লক্ষ কোটি।

পাঞ্জাব অ্যান্ড মহারাষ্ট্র ব্যাঙ্ক কেলেঙ্কারির পর এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। বর্তমানে ব্যাঙ্ক থেকে টাকা তোলার ওপর নিয়ন্ত্রণ জারি করেছে রিজার্ভ ব্যাঙ্ক।

কেন্দ্রের এই সিদ্ধান্ত জানানোর সময় কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকর জানিয়েছেন প্রস্তাবিত সংশোধন ব্যাঙ্কিং নিয়মাবলী আইনকে আরও শক্তিশালী করে তুলবে এবং আর্থিক স্থিতি বজায় রাখতে সাহায্য করবে। তবে সমবায় ব্যাঙ্কের সিইও নিয়োগের সময় রিজার্ভ ব্যাঙ্কের অনুমতিও নেওয়া হবে বলেই জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী।

শনিবার লোকসভায় পেশ হওয়া বাজেটে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছিলেন, সমবায় ব্যাঙ্কের পেশাদারিত্ব বাড়াতে ব্যাঙ্কিং নিয়মাবলী আইনে (ব্যাঙ্কিং রেগুলেশন অ্যাক্ট) সংশোধন সাধিত হবে”।

 

Stay updated with the latest news headlines and all the latest Business news download Indian Express Bengali App.

Web Title: Cabinet okays amendment to banking laws to strengthen cooperative banks