বিপুল বাড়ছে নেট এবং কল সহ মোবাইল ফোন পরিষেবার যাবতীয় খরচ

দেশ জুড়ে অর্থনৈতিক বিশ্লেষকদের একাংশ অবশ্য বলছেন, "এই সিদ্ধান্ত আসলে বাস্তবসম্মত এবং যুক্তিযুক্ত, প্রতিযোগিতা ধরে রাখতে সাধারণত চাপে থাকত টেলিকম সংস্থাগুলো, যা আসলে ব্যাবসার মডেলকে টেকসই করে তুলতে অক্ষম"।

By:
Edited By: Madhumanti Chatterjee Kolkata  Updated: December 2, 2019, 02:21:31 PM

এক ধাক্কায় দেশের একাধিক টেলিকম সংস্থা ডেটা এবং ফোনের খরচ বাড়িয়ে দিল অনেকটা। আগামী ৩ ডিসেম্বর থেকে লাগু হচ্ছে নতুন টারিফ। রাতারাতি ফোন এবং ডেটার খরচ ৪০ থেকে ৪২ শতাংশ বাড়িয়ে দেওয়া নিয়ে রীতিমতো সাড়া পড়ে গিয়েছে দেশবাসীর মধ্যে। তিনটি টেলিকম সংস্থার মধ্যে রয়েছে ভোডাফোন আইডিয়া লিমিটেড, এয়ারটেল এবং রিলায়েন্স জিও।

পাঁচ বছরে এই প্রথম এতটা খরচ বাড়াল দেশের টেলিকম সংস্থাগুলি। দাম বাড়ানোর ফলে এর প্রভাব পড়বে ৯০ কোটি মানুষের ওপর। তবে দেশ জুড়ে অর্থনৈতিক বিশ্লেষকদের একাংশ অবশ্য বলছেন, “এই সিদ্ধান্ত আসলে বাস্তবসম্মত এবং যুক্তিযুক্ত, প্রতিযোগিতা ধরে রাখতে সাধারণত চাপে থাকত টেলিকম সংস্থাগুলো, যা আসলে ব্যাবসার মডেলকে টেকসই করে তুলতে অক্ষম”।

আরো পড়ুন,  এইচডিএফসি ব্যাঙ্ক থেকে ফাস্ট্যাগ কিনবেন কী ভাবে?

নতুন প্ল্যান সম্পর্কে বিশদে কিছু জানায়নি রিলায়েন্স জিও। এয়ারটেলের ২৪৯ টাকা (২৮ দিনের বৈধতা), ৪৪৮ টাকার (৮২ দিন বৈধতা) প্ল্যানের দাম বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ২৯৮ এবং ৫৯৮ টাকা। ন্যূনতম রিচার্জের দাম ৩৫ টাকা থেকে বেড়ে দাঁড়িয়েছে ৪৯ টাকা।

ভোডাফোন-আইডিয়া রবিবার ঘোষণা করেই দিয়েছে ৪২ শতাংশ বাড়ানো হয়েছে খরচ। আগামি কাল থেকেই লাগু হচ্ছে নতুন দাম। শেষ তিনমাসে ৫০ হাজার ৯২২ কোটি টাকার ক্ষতি হয়েছে সংস্থার।

ভারতী এয়ারটেলেও খরচ বাড়ানো হয়েছে ৪২ শতাংশ। এই প্রসঙ্গে জনৈক বিশ্লেষকের মত, গ্রাহকদের জন্য চিন্তার হলেও  দেশের প্রথম সারির তিনটি টেলিকম সংস্থা তাদের খরচ বাড়ানো আসলে সংস্থার ব্যবসার পক্ষে ইতিবাচক।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Business News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Call data rates to be dearer by up to 40 per cent from tomorrow

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X