বড় খবর

টাকা জমা ও তোলার ‘চার্জ’-এর নিয়ম প্রত্যাহার করল ব্যাঙ্ক অফ বরোদা

চলতি মাস থেকেই ব্যাঙ্কের নির্দিষ্ট করে দেওয়া সীমার অতিরিক্ত ব্যাঙ্কে এসে টাকা তোলা ও জমায় আলাদা করে টাকা দিতে হবে গ্রাহকদের এমন নিয়ম জারি করেছিল।

পয়লা নভেম্বর থেকে যে বিধি কার্যকর হয়েছিল দু’দিন যেতে না যেতেই সেই নিয়ম প্রত্যাহার করতে বাধ্য হল ব্যাঙ্ক অফ বরোদা। চলতি মাস থেকেই ব্যাঙ্কের নির্দিষ্ট করে দেওয়া সীমার অতিরিক্ত ব্যাঙ্কে এসে টাকা তোলা ও জমায় আলাদা করে টাকা দিতে হবে গ্রাহকদের এমন নিয়ম জারি করেছিল এই ব্যাঙ্ক। তবে মঙ্গলবার ব্যাঙ্কের তরফে জানিয়ে দেওয়া হয় করোনা পরিস্থিতি ও অর্থনীতির কথা বিচার করে নতুন পরিবর্তনগুলি প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে তাঁরা।

সর্বশেষ যে সার্কুলারটি প্রকাশ করেছে, সেখানে বলা হয়েছে, ” আগের সার্কুলার No.HO: BR: 112:393 dated 29.09.2020 অনুসারে বেসিক পরিষেবাদি ও টাকা জমা-তোলা সম্পর্কিত পরিষেবা চার্জ সংশোধন করা হচ্ছে। করোনা অতিমারী এবং অর্থনীতিতে এর প্রভাব বিশ্লেষণ করে এই সার্কুলার প্রত্যাহার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

আগের দিন অর্থ মন্ত্রক এই চার্জ সম্পর্কে স্পষ্ট করে জানিয়েছিল যে সমাজের দরিদ্র ও নিষিদ্ধ অংশ দ্বারা খোলা জন ধন অ্যাকাউন্ট সহ বেসিক সেভিংস ব্যাংক ডিপোজিট (বিএসবিডি) অ্যাকাউন্টগুলিতে কোনও সার্ভিস চার্জ প্রযোজ্য নয় বলে ঘোষণা করা হয়েছে।

শুধুমাত্র ব্যাঙ্ক অফ বরোদাই এই চার্জ লাগু করেছিল। পিএনবি, অ্যাক্সিস ব্যাঙ্ক এবং সেন্ট্রাল ব্যাঙ্কের মতো ব্যাঙ্কগুলিও এই ব্যাঙ্কে এসে টাকা তোলা ও জমার পরিষেবায় চার্জ বসানোর কথা জানালেও এখনও তা চালু করেনি৷

রিপোর্ট অনুযায়ী ব্যাঙ্ক অফ বরোদা ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, ব্যাঙ্কে এসে সেভিংস অ্যাকাউন্ট থেকে মাসে সর্বোচ্চ তিন বার কোনও চার্জ ছাড়াই টাকা তুলতে পারবেন গ্রাহকেরা ৷ কিন্তু চতুর্থবার থেকে প্রতি জমায় চার্জ দিতে হবে৷ লোন অ্যাকাউন্টের ক্ষেত্রে একই নিয়মে মাসে তৃতীয়বারের পর টাকা তুলতে এলে প্রতিবার চার্জ দিতে হবে৷

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Business news here. You can also read all the Business news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Cash deposits and withdrawals related charges rolls back bank of baroda

Next Story
গত আট মাসে সর্বাধিক, অক্টোবরে জিএসটি বাবদ আয় ১.০৫ লক্ষ কোটি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com