বড় খবর

দীপাবলি উপহার কেন্দ্রের! একধাক্কায় অনেকটা কমানো হল পেট্রোল-ডিজেলের দাম

Fuel Price: বুধবার মধ্যরাত অর্থাৎ বৃহস্পতিবার থেকেই এই নতুন দাম কার্যকর করবে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলো।

Diesel cross rupees hundred in 23 districts of bengal, again hike in petrol price at kolkata
কলকাতায় পেট্রোল-ডিজেলের দামে সর্বকালীন রেকর্ড।

Fuel Price: দীপাবলির আগে বড়সড় ঘোষণা কেন্দ্রের। জ্বালানির দামের জ্বালা জুড়োতে অন্তঃশুল্ক কমানোর সিদ্ধান্ত নিয়েছে মোদি সরকার। পেট্রোলের উপর ৫ টাকা এবং ডিজেলের উপর ১০টাকা অন্তঃশুল্ক কমানো হবে। বুধবার মধ্যরাত অর্থাৎ বৃহস্পতিবার থেকেই এই নতুন দাম কার্যকর করবে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলো। ফলে কালীপুজো আবহে পরিবহণ জ্বালানির নিরিখে অনেকটা সুরাহা হবে সাধারণ মানুষের।

বুধবার পর্যন্ত দিল্লিতে পেট্রোল লিটার প্রতি ১১০.০৪ টাকা এবং ডিজেল ৯৮.৪২ টাকায় বিকিয়েছে। করোনার দ্বিতীয় ঢেউয়ের সময় থেকে ঊর্ধ্বমুখী এই দুই পরিবহণ জ্বালানির দাম। দেশের একাধিক রাজ্যে উৎসবের মরশুমের আগেই সেঞ্চুরি হাঁকিয়েছিল পেট্রোল। সেই পথ অনুসরণ করে ডিজেলের দরও ১০০ টাকার উপরে।

সম্প্রতি জিএসটি কাউন্সিলের বৈঠকে এই দুই জ্বালানিকে জিএসটি-র আওতাভুক্ত করতে একপ্রস্থ আলোচনা হয়। কিন্তু কোনও সিদ্ধান্ত হয়নি। ইতিমধ্যে একাধিক রাজ্যের উপনির্বাচনে জ্বালানির মহার্ঘ দরকে প্রচারের হাতিয়ার করেছে বিজেপি-বিরোধী শিবির। একাধিক রাজ্যে সেই প্রচারের সুফল মিলেছে। তাই পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের আগে অন্তঃশুল্ক কমানোর উদ্যোগ কেন্দ্রের।

দীপাবলির আগে নেওয়া এই সিদ্ধান্তে কিছুটা স্বস্তিতে মধ্যবিত্ত। এদিকে, জ্বালানির দামবৃদ্ধি ক্রমেই রেকর্ড গড়ছে দেশের মেট্রো শহরগুলোতে। কলকাতায় ডিজেল সেঞ্চুরি ছুঁয়েছে। পেট্রোল সর্বকালীন রেকর্ড টপকে গিয়ে ১১০ পেরিয়েছে। আর জ্বালানির এই অগ্নিমূল্যকে সম্প্রতি তোপ দেগেছেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধি। কেন্দ্রের সরকারের মদতে বেড়ে চলা জ্বালানির দামবৃদ্ধিকে ‘কর তোলবাজি’ কটাক্ষ করেছেন কংগ্রেস সাংসদ। ট্যুইট করে তিনি লিখেছিলেন, ‘সবকা বিনাশ, মুল্যবৃদ্ধির বিকাশ।‘ তাঁর দাবি, ‘কেন্দ্র পেট্রোল-ডিজেলে ব্যাপক হারে কর না চাপালে পেট্রোল লিটারপ্রতি ৬৬টাকা এবং ডিজেল লিটারপ্রতি ৫৫ টাকা হতো।‘

একইভাবে জ্বালানির দামবৃদ্ধির সমালোচনায় সরব কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধি। এদিকেউৎসবের মরশুমে পেট্রোপণ্যের লাগাতার মূল্যবৃদ্ধি অব্যাহত। বিশেষ করে পেট্রোল-ডিজেলের দামে লাগাম ছিঁড়েছে। প্রতিদিন দাম বাড়ছে এই দুই জ্বালানি তেলের। গত এক সপ্তাহ ধরে লাগাতার দাম বেড়েছে চলেছে পেট্রোল-ডিজেলের। আজ কলকাতায় জ্বালানি তেলের রেকর্ড দাম-বৃদ্ধি। উৎসবের মরশুমে জ্বালানির জ্বালায় জেরবার আমজনতা।

পেট্রোল-ডিজেলের পাশাপাশি এখন চড়া দামে কিনতে হচ্ছে ১৪.২ কেজির রান্নার গ্যাসের সিলিন্ডারও। কলকাতায় ৯২৬ টাকায় মিলছে রান্নার গ্যাস। বাড়ির রান্নার গ্যাসের পাশাপাশি দাম বেড়েছে বাণিজ্যিক রান্নার গ্যাসের সিলিন্ডারেরও। ১৯ কেজির বাণিজ্যিক রান্নার গ্যাস সিলিন্ডারের দাম বর্তমানে ১৮০৫ টাকা ৫০ পয়সা। সেটাও সম্প্রতি বাড়িয়ে দেওয়া হয়েছে।

পেট্রোপণ্যের ছ্যাঁকায় গায়ে ‘ফোস্কা’ আমজনতার। এমনিতেই করোনার জেরে ঘোর বিপাকে একটি বড় অংশের মানুষ। গত বছরের একটানা লকডাউনের জেরে বহু মানুষ কাজ খুইয়েছেন। সংসার চালাতে অনেকে অন্য পেশা বেছে নিতেও বাধ্য হয়েছেন। পরিস্থিতি একটু স্বাভাবিক হতেই ছন্দে ফেরার চেষ্টায় আমজনতা। তবে সেই প্রচেষ্টায় প্রতি পদে আঘাত হানছে জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি। এক সপ্তাহ ধরে একটানা বেড়ে চলেছে পেট্রোল-ডিজেলের দাম।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Business news here. You can also read all the Business news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Central reduces excise duty upon petrol and diesel ahed of diwali eve national

Next Story
ফের পড়ল টাকার দাম, আবার নতুন রেকর্ড
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com