scorecardresearch

বড় খবর

কেন্দ্রের বিরাট পদক্ষেপ, একধাক্কায় অনেকটাই দাম কমছে পেট্রোল-ডিজেলের

এছাড়া দাম কমছে উজ্জ্বলা প্রকল্পে রান্নার গ্যাসেরও। এই প্রকল্পে সিলিন্ডার প্রতি ২০০ টাকা করে দাম কমছে।

Centre cuts excise duty on petrol and diesel
পেট্রোল-ডিজেলের দাম কমছে।

পেট্রোল, ডিজেলে বড় রকমের অন্তঃশুল্ক ছাড়ের কথা ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ। পেট্রোলের লিটার প্রতি সাড়ে ৮ টাকা শুল্ক ছাড়া হচ্ছে। ডিজেলের দাম শুল্ক ছাড়ের হার লিটারে ৬ টাকা। সবমিলিয়ে মানুষ এবার লিটার প্রতি পেট্রোল ৯ টাকা ৫০ পয়সা এবং ডিজেল ৭ টাকা কম দরে কিনতে পারবে।

এছাড়া দাম কমছে উজ্জ্বলা প্রকল্পে রান্নার গ্যাসেরও। এই প্রকল্পে সিলিন্ডার প্রতি ২০০ টাকা করে দাম কমছে। বাৎসরিক ১২টি সিলিন্ডারের ক্ষেত্রে এই ছাড় পাবেন গ্রাহকরা। ৯ কোটি গ্রাহক এই ছাড়ের দরুন উপকৃত হবেন।

টুইটে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ জানিয়েছেন, “আমরা পেট্রোলে কেন্দ্রীয় আবগারি শুল্ক প্রতি লিটারে ৮ টাকা এবং ডিজেলে প্রতি লিটারে ৬ টাকা কমিয়ে দিচ্ছি। এটি পেট্রোলের দাম প্রতি লিটারে ৯.৫ টাকা এবং ডিজেলের প্রতি লিটারে ৭ টাকা কমবে।” শনিবার মধ্যরাত থেকেই কার্যকর হবে নয়া পেট্রোল, ডিজেলের নয়া দাম।

তিনি যোগ করেছেন যে ভারতে আমদানি নির্ভরতা বেশি, যেখানে প্লাস্টিক পণ্যগুলির জন্য কাঁচামাল এবং মধ্যস্থতাকারীদের উপর শুল্কও কমিয়েছে সরকার। ইস্পাতের কিছু কাঁচামালের আমদানি শুল্ক কমানো হবে। কিছু ইস্পাত পণ্য রপ্তানি শুল্ক আরোপ করা হবে।”

কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানিয়েছেন, এই ছাড়ের ফলে কেন্দ্রীয় তহবিল থেকে ১ লক্ষ কোটি টাকা ব্যয় হবে।

টুইটেই রাজ্যগুলির কাছে কেন্দ্রীয় অর্থমন্ত্রীর নির্মলা সীতরমণের আর্জি যে, কেন্দ্রের মতই এরপর রাজ্য সরকারগুলিও যেন একই কায়দায় কর কমিয়ে সাধারণ মানুষকে কিছুটা সুরাহা দেওয়া চেষ্টা করে। টুইটে তিনি লিখেছেন, ‘আমি সব রাজ্যকে অনুরোধ করছি, বিশেষ করে যে রাজ্যগুলি আগেরবার তথা গত নভেম্বর মাসে কর কমায়নি তাদের বলছি, আপনারাও একই রকম ছাড় দিন। তাতে সাধারণ মানুষের উপকার হবে।’

জ্বালানির প্রবলহারে দাম বৃদ্ধির জন্য লাগাতার মোদী সরকারকে নিশানা করেছিল বিরোধী শিবির। কয়েক সপ্তাহ আগেই সেই অভিযোগের প্রেক্ষিতে মুখ খোলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বাংলার তৃণমূল সরকার সহ বিরোধী শাসিত সব রাজ্য সরকারগুলির প্রতি তোপ দাগেন তিনি। তাঁর প্রশ্ন ছিল যে, কেন বকয়েকটি রাজ্যের সরকার শুল্ক না কমিয়ে মানুষের ওপর বোঝা জারি রাখলো? এরপরই এ দিন কেন্দ্র পেট্রোল ও ডিজেলের উপর শুল্ক কমাল। পাশাপাশি, কৌশলে কেন্দ্রীয় অর্থমন্ত্রীর আবেদনের মাধ্যমে বিরোধী শাসিত রাজ্যগুলির উপরও চাপ বাড়াল সীতারমণ।

Read in English

Stay updated with the latest news headlines and all the latest Business news download Indian Express Bengali App.

Web Title: Centre cuts excise duty on petrol and diesel