scorecardresearch

Central Government DA: জুলাই থেকে কার্যকর বাড়তি মহার্ঘভাতা! ২৮% বাড়তে পারে কেন্দ্রের ডিএ

Government DA: পরিসংখ্যান মতে ২০১৯-এর ডিসেম্বর পর্যন্ত মহার্ঘভাতার হার ছিল ১৭%। ২০২০-র মার্চে কেন্দ্র ৪% ডিএ বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছিল।

DA, Modi government
গত বছর জুলাই থেকে ঝুলে ডিএ বৃদ্ধির প্রক্রিয়া।

মাস ঘুরলেই সুখবর কেন্দ্রীয় সরকারি কর্মীদের অন্দর মহলে। আগামি পয়লা জুলাই থেকে বাড়তে চলেছে মহার্ঘভাতা বা ডিএ। একইসঙ্গে এই ভাতা বাড়বে পেনশনভোগীদের। জানা গিয়েছে, ১৭%-২৮% ভাতা বাড়াতে পারে অর্থ মন্ত্রক। কিন্তু কোনও এরিয়ারের টাকা যোগ হবে না এই ডিএ-র সঙ্গে। এমনটাই মন্ত্রক সূত্রে খবর। গত এক বছর ধরে ঝুলে ডিএ বৃদ্ধির বিষয়টি। গত বছরের করোনার প্রথম ঢেউ এবং দেশব্যাপী লকডাউন কেন্দ্রের ঘাড়ে খরচের একটা বাড়তি বোঝা চাপিয়ে ছিল। ফ্রি রেশন, ২০ হাজার কোটি টাকার প্যাকেজ এবং ব্যাঙ্ককে অর্থ যোগানের মতো ইস্যুগুলোতে কয়েক লক্ষ-কোটি টাকা বরাদ্দ করতে হয়েছিল অর্থ মন্ত্রককে। ফলে স্থগিত রাখতে হয়েছিল ডিএ বৃদ্ধির সিদ্ধান্ত।

এদিকে, পরিসংখ্যান মতে ২০১৯-এর ডিসেম্বর পর্যন্ত মহার্ঘভাতার হার ছিল ১৭%। ২০২০-র মার্চে কেন্দ্র ৪% ডিএ বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছিল। যা সেই বছর জানুয়ারি থেকে লাগু হওয়ার কথা। কিন্তু কোষাগারে বাড়তি চাপ পড়ায় চলতি বছর জুন পর্যন্ত ডিএ স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়।

অর্থ মন্ত্রকের সূত্রের খবর, মুল্যবৃদ্ধির সূচক অনুযায়ী গত ১৮ মাসের হিসেবে ১১% পর্যন্ত ডিএ বাড়ার কথা। অর্থাৎ শেষ ১৭%-এর সঙ্গে ১১% বেড়ে ২৮% হওয়ার কথা। এখন চলতি অর্ধবর্ষের মুল্যবৃদ্ধির হিসেব কষেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। যা কার্যকর হবে চলতি বছরের জুলাই থেকে।

এদিকে,  সোমবার প্রধানমন্ত্রী  ঘোষণা করেছেন, ১৮ ঊর্ধ্ব সকলের জন্যই রাজ্যকে বিনামূল্যে কোভিডের টিকা কিনে দিতে হবে। ফলে কেন্দ্রের ঘাড়ে অতিরিক্ত ১০ থেকে ১৫ হাজার কোটি টাকা খরচএর বোঝা বাড়বে।পাশাপাশি ৮০ কোটি মানুষকে দীপাবলি পর্যন্ত বিনামূল্যে বাড়তি রেশন জোগাতেও ১.১ থেকে ১.৩ লক্ষ কোটি টাকা খরচ হবে। সব মিলিয়ে টিকা ও রেশনের জন্য কেন্দ্রের বাড়তি খরচ ১.৪৫ লক্ষ কোটি টাকায় পৌঁছে যেতে পারে। তাই ডিএ বৃদ্ধির সঙ্গে এরিয়ার যোগ না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest Business news download Indian Express Bengali App.

Web Title: Centre will enforce revised da for its employees from 1st july national