বড় খবর


কয়েক দশকের লকডাউন মুক্ত হল কয়লা ক্ষেত্র, খনির নিলাম উদ্বোধনে মন্তব্য় মোদীর

”ইতিহাস বদল ও আত্মনির্ভর হওয়ার এটাই সময়। কয়লা, কয়লাখনি ক্ষেত্রকে উন্মুক্ত করে সরকার গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে”।

pm modi, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত ধরে খুলে গেল কয়লার বাজার। বৃহস্পতিবার কয়লাখনির নিলাম প্রক্রিয়া শুরু করতে গিয়ে মোদী বললেন, ”আত্মনির্ভর ভারত গড়তে আজ শক্তিক্ষেত্রে একটা বিরাট পদক্ষেপ করা হল। একটা ঐতিহাসিক সিদ্ধান্ত নেওয়া হল, এর ফলে কয়লা ক্ষেত্রে আমূল পরিবর্তন আসবে”।

এ প্রসঙ্গে এদিন প্রধানমন্ত্রী আরও বলেছেন, ”কয়লাখনির বেসরকারিকরণের জন্য়ই আমরা শুধুমাত্র নিলাম প্রক্রিয়া শুরু করলাম তেমনটা নয়, এরফলে কয়লাখনিগুলিতে দশকের পর দশক ধরে চলে আসা লকডাউন থেকে কয়লা ক্ষেত্রকে বের করে আনা সম্ভব হবে”।

আরও পড়ুন: ‘আত্মনির্ভর ভারত’ গড়তে নিয়ম-নীতি বদলাচ্ছে সরকারি সংস্থা

এই সিদ্ধান্তের ফলে মুনাফা ও কর্মসংস্থান বাড়বে বলেই আশা প্রকাশ করেছেন নমো। তিনি বলেছেন, ”ইতিহাস বদল ও আত্মনির্ভর হওয়ার এটাই সময়। কয়লা, কয়লাখনি ক্ষেত্রকে উন্মুক্ত করে সরকার গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে”। জানা যাচ্ছে, ৪১টি কয়লাখনির বেসরকারিকরণ করতে নিলাম প্রক্রিয়া শুরু করা হবে। এর আগে, কয়লামন্ত্রী প্রহ্লাদ যোশী বলেছিলেন, কয়লাখনির বেসরকারিকরণের ফলে বিনিয়োগের জন্য় কয়লার বাজার সম্পূর্ণ খুলে দিল সরকার।

আরও পড়ুন: মহারাষ্ট্রের সঙ্গে মউ স্বাক্ষর চিনের গ্রেট ওয়াল মোটরের

প্রসঙ্গত, করোনায় লকডাউন পরিস্থিতিতে দেশের আর্থিক দশার হাল ফেরাতে ২০ লক্ষ কোটির বিশেষ প্য়াকেজ ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেসময়ই কয়লা নিলামের কথা উল্লেখ করা হয়েছিল।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Coal sector taken out of decades of lockdown pm modi launches auction of commercial mining

Next Story
মহারাষ্ট্রের সঙ্গে মউ স্বাক্ষর চিনের গ্রেট ওয়াল মোটরেরgreat wall motor, গ্রেট ওয়াল মোটর, চিন, ভারত চিন বিনিয়োগ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com