কোভিড আতঙ্কের মাঝেই দেশের ১৪ লক্ষ করদাতার জন্য সুখবর

আয়কর দফতর বাড়তি টাকা সরাসরি জমা দিয়ে দেয় করদাতার ব্যাঙ্ক অ্যাকাউন্টে। তবে সেটি একটু সময়সাপেক্ষ পদ্ধতি। লকডাউনের সময়ে মানুষের হাতে টাকা দিতে সেই কাজে আরও গতি আনতেই কেন্দ্রের এই উদ্যোগ।

By:
Edited By: Madhumanti Chatterjee New Delhi  Updated: April 8, 2020, 08:45:46 PM

কোভিড ক্ষতে মলম দেওয়ার মতো পরিস্থিতি কবে আসবে তা নিয়ে গভীর অনিশ্চয়তায় কেন্দ্র। মধ্যবিত্তের মাথায় হাত। এই পরিস্থিতিতেই এল সাময়িক স্বস্তির খবর। ১৪ লক্ষ করদাতার জন্য এল সুখবর। আয়কর রিটার্ন জমা দেওয়ার পর বাড়তি টাকা ফেরত আসেনি যাদের, তাঁদের ৫ লক্ষ টাকা পর্যন্ত রিফান্ড শীঘ্রই করদাতাদের অ্যাকাউন্টে পাঠিয়ে দেওয়া হবে। আয়কর দফতর থেকে বুধবার বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে।

পণ্য ও পরিষেবা কর এবং কাস্টমের ক্ষেত্রেও যাঁদের রিফান্ড পাওয়ার কথা তাঁরা শীঘ্রই সেই টাকা পেয়ে যাবেন। ইতিমধ্যেই সমস্ত বিভাগকে এর জন্য নির্দেশ পাঠিয়ে দিয়েছে অর্থমন্ত্রক। এর ফলে প্রায় ১ লক্ষ ব্যবসায়ী উপকৃত হবেন। সব মিলিয়ে এর জন্য এক সঙ্গে প্রায় ১৮ হাজার কোটি টাকা ফিরিয়ে দিতে হবে অর্থমন্ত্রককে।

সাধারণ নিয়ম অনুযায়ী আয়কর দফতর বাড়তি টাকা সরাসরি জমা দিয়ে দেয় করদাতার ব্যাঙ্ক অ্যাকাউন্টে। তবে সেটি একটু সময়সাপেক্ষ পদ্ধতি। লকডাউনের সময়ে মানুষের হাতে টাকা দিতে সেই কাজে আরও গতি আনতেই কেন্দ্রের এই উদ্যোগ।

এছাড়াও করোনার আবহে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ সাংবাদিক বৈঠক করে জানালেন ২০১৮-১৯ অর্থবর্ষে আয়কর জমা দেওয়ার সময়সীমা বাড়ানো হল ৩ মাস। ৩১ মার্চ থেকে বাড়িয়ে আয়কর রিটার্ন জমা দেওয়ার দিন করা হয়েছে ৩০ জুন।

দেরিতে আয়কর রিটার্ন জমা দেওয়ার ১২ শতাংশের পরিবর্তে ৯ শতাংশ হারে সুদ নেওয়া হবে।

অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্স না রাখলে এত দিন চার্জ নেওয়া হত, আপাতত সেই ধরনের কোনও চার্জ নেওয়া হবে না বলে জানানো হয়েছে। সেই সঙ্গে আরও জানানো হয়েছে, আগামী তিন মাস ডেবিট কার্ডের মাধ্যমে যে কোনও ব্যাঙ্কের এটিএম থেকে টাকা তুলতে পারবেন সাধারণ মানুষ। সে ক্ষেত্রে কোনও চার্জ নেওয়া হবে না।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Business News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Coronavirus india lockdown income tax refunds

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
MUST READ
X