বড় খবর

শেষ ত্রৈমাসিকে দেশের GDP বৃদ্ধির হার ১.৬%

১.৬% বাড়লো দেশের জিডিপি। গত আর্থিক বছরের শেষ ত্রৈমাসিকে এই বৃদ্ধি হয়েছে। তবে, গত অর্থবর্ষের মোট জিডিপি ৭.৩% সঙ্কুচিত হয়েছে। পরিসংখ্যান মন্ত্রকের তথ্যে এই দাবি করা হয়েছে। এদিকে, অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ কেন্দ্রীয় বাজেট পেশ করার পর থেকেই নানা মহলে চর্চার মূল বিষয় হয়ে উঠেছে এই বাজেট। অনেকেই প্রশ্ন তুলেছে এই বাজেটে আদৌ কতটা সুবিধা পেল […]

Recession, মন্দা
প্রতীকী ছবি।

১.৬% বাড়লো দেশের জিডিপি। গত আর্থিক বছরের শেষ ত্রৈমাসিকে এই বৃদ্ধি হয়েছে। তবে, গত অর্থবর্ষের মোট জিডিপি ৭.৩% সঙ্কুচিত হয়েছে। পরিসংখ্যান মন্ত্রকের তথ্যে এই দাবি করা হয়েছে।

এদিকে, অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ কেন্দ্রীয় বাজেট পেশ করার পর থেকেই নানা মহলে চর্চার মূল বিষয় হয়ে উঠেছে এই বাজেট। অনেকেই প্রশ্ন তুলেছে এই বাজেটে আদৌ কতটা সুবিধা পেল দেশ! তবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন এই বাজেট আত্মনির্ভর ভারত গঠনের। প্রচুর সুযোগ-সুবিধা রয়েছে এই বাজেটে। নমো জানিয়েছেন, “২০২১ সালের বাজেট প্রবৃদ্ধি জাগিয়ে তুলবে এবং ভারতের স্বনির্ভরতা বাড়িয়ে তুলবে। এটি জীবনযাত্রার স্বাচ্ছন্দ্যকে জোরদার করার দিকে মনোনিবেশ করেছে।”

যদিও একটি বিষয় ঠিক যে করোনা আবহ, লকডাউনের মত পরিস্থিতিতে এই বাজেট খুব গুরুত্বপূর্ণ। প্রধানমন্ত্রী বলেন, “এই বাজেট সর্বাত্মক উন্নয়নের কথা বলে। এটি অত্যন্ত সক্রিয় বাজেট।” এদিন কৃষকদের প্রসঙ্গে মোদী বলেন, “বাজেট কৃষকদের আয় বাড়ানোর দিকে আলোকপাত করেছে, এ দিকে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে। কৃষকরা সহজেই ঋণ পেতে পারবেন। কৃষি অবকাঠামো তহবিলের সহায়তায় এপিএমসি মার্কেটগুলিকে শক্তিশালী করার ব্যবস্থা করা হয়েছে।”


ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Business news here. You can also read all the Business news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Countrys quarterly gdp raised upto 1 6 says data national

Next Story
রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তথ্য অনুযায়ী ক্ষুদ্র শিল্পের খেলাপি ঋণ দ্রুত ঊর্ধ্বগামী
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com