বড় খবর

আয়কর দেওয়ার সময়সীমা বাড়ল, কর সংগ্রহে ছাড়ের ঘোষণা অর্থমন্ত্রীর

আয়কর রিটার্ন জমা দেওয়ার সময়সীমা বাড়ালেন অর্থমন্ত্রী, টিডিএস-টিসিএসে ২৫ শতাংশ পর্যন্ত ছাড়ের ঘোষণা করলেন নির্মলা সীতারমণ।

Relief package taFinance Ministry Covidx
যেসব প্রকল্প ইতিমধ্যেই ঘোষিত হয়েছে, যেমন প্রধানমন্ত্রী গরিব কল্যাণ প্যাকেজ বা আত্মনির্ভর ভারত অভিযান প্যাকেজ, সেগুলিতে যথাযথভাবে ব্যয় করা হবে

কোভিড-১৯ এর জেরে অর্থনীতি যে ধাক্কা খেয়েছে, তা থেকে ঘুরে দাঁড়াতে বহু প্রতীক্ষিত আর্থিক প্যাকেজ তার প্রথম পর্যায়ের ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এর মধ্যে উল্লেখযোগ্য হল আয়কর বিষয়ক ছাড়। টিডিএস  ও টিসিএস  এই দুই ক্ষেত্র থেকে ৫০ হাজার কোটি টাকা নগদ অর্থ আসতে চলেছে অর্থনীতিতে।

এ ছাড়া আয়কর দেওয়ার সময়সীমাও বৃদ্ধি করার ঘোষণা করা হয়েছে।

যাঁরা বেতনভোগী নন, তাঁদের হাতে যাতে বেশি নগদ থাকে, সে কারণে টিডিএস ও টিসিএস উভয় ক্ষেত্রেই বর্তমান হার থেকে ২৫ শতাংশ কম অর্থ কেটে নেওয়ার কথা বলা হয়েছে।

আরও পড়ুন, ক্ষুদ্র ও মাঝারি শিল্পকে ৩ লক্ষ কোটির ঋণ, ১২ শতাংশের বদলে ১০ শতাংশ ইপিএফ কাটা হবে : সীতারামন

কনট্র্যাক্ট, প্রফেশনাল ফি, সুদ, মজুরি, ডিভিডেন্ড, কমিশন, ব্রোকারেজ ইত্যাদি সমস্ত ক্ষেত্রেই টিডিএসে এই কম হার প্রযুক্ত হবে।

২০২০-২১ আর্থিক বর্ষ থেকে আগামী ৩১ মার্চ, ২০২১ পর্যন্ত এই নিয়ম লাগু থাকবে।

কর বিষয়ে আরও কিছু পদক্ষেপের কথা এদিন ঘোষণা করা হয়েছে। এদিনের সাংবাদিক বৈঠকে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের সঙ্গে হাজির ছিলেন বিভাগীয় রাষ্ট্রমন্ত্রী অনুরাগ ঠাকুরও।

কর সম্পর্কিত ঘোষণায় বলা হয়েছে, সমস্ত সেবামূলক প্রতিষ্ঠান, অকর্পোরেট ব্যবসা ও প্রতিষ্ঠান যার মধ্যে ব্যক্তিগত মালিকানা, অংশিদারী, এলএলপি ও সমবায় রয়েছে, তাদের সকলের রিফান্ড এখনই দিয়ে দেওয়া হবে।

২০১৯-২০ সালের আয়করের সময়সীমা ৩১ জুলাই, ২০২০ ও ৩১ অক্টোবর ২০২০ থেকে বাড়িয়ে ৩০ নভেম্বর ২০২০ করা হয়েছে ও ট্যাক্স অডিটের সময়সীমা ৩০ সেপ্টেম্বর ২০২০ থেকে বাড়িয়ে ৩১ অক্টোবর ২০২০ করা হয়েছে।

কর সম্পর্কিত অন্যান্য পদক্ষেপ

অ্যাসেসমেন্টের নির্ধারিত তারিখ ২০২০-র ৩০ সেপ্টেম্বর থেকে বাড়িয়ে ৩১ ডিসেম্বর ২০২০ করা হয়েছে এবং যেসব ক্ষেত্রে সময়সীমা ২০২১ সালের ৩১ মার্চ ছিল, তা বাড়িয়ে ২০২১ সালের ৩০ সেপ্টেম্বর করা হয়েছে।

বিবাদ সে বিশ্বাস প্রকল্পে টাকা কোনও অতিরিক্ত পরিমাণ অর্থ ছাড়াই টাকা জমা দেওয়ার তারিখ ৩১ ডিসেম্বর, ২০২০ পর্যন্ত বাড়ানো হয়েছে।

 

 

Get the latest Bengali news and Business news here. You can also read all the Business news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Covid 19 relief package tds tcs rate reduction

Next Story
লকডাউনের জের! অনুৎপাদক সম্পত্তি জমাতে নতুন ব্যাঙ্ক তৈরির সম্ভাবনা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com