ব্যাকফুটে সাইরাস, এনসিএলএটির পুনর্বহালের নির্দেশে সুপ্রিম স্থগিতাদেশ

টাটা সন্স-এর একজিকিউটিভ চেয়ারম্যান পদে সাইরাস মিস্ত্রিকে ফেরাতে হবে, গত ডিসেম্বরে এনসিএলএটি এই নির্দেশ দেয়। তারপরই এই রায় কে চ্যালেঞ্জ জানিয়ে গত সপ্তাহেই শীর্ষ আদালতে গিয়েছে টাটা সন্স গোষ্ঠী।

By: New Delhi  Updated: January 10, 2020, 02:23:28 PM

অস্বস্তিতে সাইরাস মিস্ত্রি। তাঁকে টাটা সন্সের একজিকিউটিভ পদে ফেরানোর এনসিএলএটি-র নির্দেশের উপর স্থগিতাদেশ জারি করল সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি এস এ বোবদে, বিচারপতি বি আর গাভাই ও সূর্য কান্ত এই নির্দেশ দিয়েছেন। টাটা সন্সের একজিকিউটিভ পদে ফিরতে চেয়ে এনিসএলএটি-র কাছে মিস্ত্রি আবেদন না করা সত্ত্বেও ওই রায় দেওয়া হয়েছিল বলে মনে করেন বিচারপতিরা।

টাটা সন্স-এর একজিকিউটিভ চেয়ারম্যান পদে সাইরাস মিস্ত্রিকে ফেরাতে হবে, গত ডিসেম্বরে ন্যাশনাল কোম্পানি ল ট্রাইব্যুনাল এই নির্দেশ দেয়। তারপরই এই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে গত সপ্তাহেই শীর্ষ আদালতে গিয়েছে টাটা সন্স গোষ্ঠী। রতন টাটা সুপ্রিম কোর্টে জমা দেওয়া তাঁর আবেদনপত্রে জানিয়েছেন টাটা সন্স মামলায় ন্যাশনাল কোম্পানি ল ট্রাইব্যুনাল ১৮ ডিসেম্বরে যে রায় দিয়েছে তা ভুল। তিনি আরো জানিয়েছেন টাটা সন্সে বহুকাল বিনিয়োগ করেছে পালনজি গোষ্ঠী।

আরও পড়ুন:  টাটার পদে ফেরায় ‘আগ্রহী’ নন, ছোট শরিকদের পাশে সাইরাস

টাটা সন্স গোষ্ঠীর সেই আবেদনের ভিত্তিতেই একজিকিউটিভ পদে সাইরাস মিস্ত্রিকে ফেরানোর উপর এদিন স্থগিতাদেশ জারি করে সুপ্রিম কোর্ট।

টাটা সন্সের আবেদনের পর সাইরাস মিস্ত্রি জানিয়েছিলেন, গত তিন বছরে টাটা গোষ্ঠীর প্রসাশন সংস্থার ছোট শরিকদের প্রতি যথেষ্ট সম্মান প্রদর্শন করেনি। তাই ছোট শরিকদের স্বার্থ রক্ষায় বোর্ড সদস্য হিসেবে তিনি থেকে যেতে চান।

গত ১৮ ডিসেম্বর এনসিএলএটি সাইরাস মিস্ত্রিকে টাটা সন্সের একজিকিউটিভ চেয়ারম্যান পদে পুনর্বহালের নির্দেশ দিয়ে জানিয়েছিল এর আগে সাইরাসকে সরিয়ে ওই পদে এন চন্দ্রশেখরনকে বসানোর পদক্ষেপ বেআইনি ছিল। ট্রাইব্যুনাল আরও জানিয়েছে বুধবারের নির্দেশের ঠিক ৪ সপ্তাহ পর থেকে কার্যকর হবে তা। এই সময়ের মধ্যে টাটার পক্ষ থেকে আবেদন জানানো যাবে। কোম্পানি ট্রাইব্যুনাল মুম্বই বেঞ্চে নিজের অপসারণকে চ্যালেঞ্জ জানিয়ে আবেদন করেছিলেন সাইরাস নিজে।

Read  the  story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Business News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Cyrus mistry tata group executive chairman nclat order sc

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
আবহাওয়ার খবর
X