scorecardresearch

বড় খবর

আইএমএফ যা-ই বলুক, ভারতের আর্থিক বৃদ্ধি হচ্ছে তরতরিয়ে, মত সীতারামণের

“আইএমএফ বলেছে সারা বিশ্ব জুড়েই আর্থিক বৃদ্ধির হার কমবে, সেখানে ভারতও আছে। কিন্তু তা ছাড়া ভারত এখনও অন্যতম দ্রুত হারে বাড়তে থাকা অর্থনীতি”।

সবচেয়ে দ্রুতহারে বাড়তে থাকা অর্থনীতির মধ্যে অন্যতম ভারত, সম্প্রতি বলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ। তাঁর এই বক্তব্যের দিন সাতেক আগেই যদিও আইএমএফ-এর তরফে জানানো হয়েছে ভারতের আর্থিক বৃদ্ধির হার শোচনীয়।

বৃহস্পতিবার ইন্টারন্যাশনাল মনিটারি ফান্ডের তরফের এই ইঙ্গিত প্রসঙ্গে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ সাংবাদিকদের বলেছেন, “ভারত এখনও সবচেয়ে দ্রুত হারে বাড়তে থাকা অর্থনীতির দেশগুলোর মধ্যে অন্যতম”। আইএমএফ এবং বিশ্ব ব্যাঙ্কের এক অনুষ্ঠানে যোগ দিতে ওয়াশিংটনে গিয়ে এই মন্তব্য করেন সীতারামণ।

আরও পড়ুন, ‘পুঁজিপতিদের প্রতি শ্রদ্ধাশীল ভারত’, বিশ্বমঞ্চে বিনিয়োগকারীদের উদ্দেশে বার্তা অর্থমন্ত্রীর

আইএমএফ-এর সাম্প্রতিক তথ্য অনুযায়ী  চিন এবং ভারত দু’দেশেরই সম্ভাব্য বৃদ্ধির হার ৬.১ শতাংশ। এই প্রসঙ্গে কেন্দ্রীয় অর্থমন্ত্রীর মত, “দু’দেশের মধ্যে তুলনা টানার কোনও প্রশ্নই ওঠে না”। তিনি বলেন, “আইএমএফ বলেছে সারা বিশ্ব জুড়েই আর্থিক বৃদ্ধির হার কমবে, সেখানে ভারতও আছে। কিন্তু তা ছাড়া ভারত এখনও অন্যতম দ্রুত হারে বাড়তে থাকা অর্থনীতি”।

প্রসঙ্গত উল্লেখ্য, আইএমএফ যে তথ্য প্রকাশ করেছে গত মঙ্গলবার, সেই তথ্য অনুযায়ী ২০১৯ এ ভারতের আর্থিক বৃদ্ধির হার কমে দাঁড়াবে ৬.১ শতাংশ (২০১৮ সালে আর্থিক বৃদ্ধির হার ছিল ৬.৮ শতাংশ)। আশা করা হচ্ছে আগামী ২০২০ তে পৌঁছে খানিকটা ফিরতে পারে অর্থনীতির হাল, সে বছরে আর্থিক বৃদ্ধির পরিমাণ আঁচ করা হয়েছে শতকরা ৭ শতাংশ।

আরও পড়ুন, ‘বিশ্বের ৯০ শতাংশ জুড়ে অর্থনৈতিক বৃদ্ধির হার কমেছে’

সারা বিশ্বের নব্বই শতাংশ জুড়ে জুড়েই চলছে অর্থনৈতিক মন্দা। সম্প্রতি এমনই মন্তব্য করেছেন ইন্টারন্যাশনাল মনিটারি ফান্ডের নব নির্বাচিত প্রধান। “ভারত কিমবা ব্রাজিলের মতো দেশে সেই অর্থনৈতিক মন্দা বেশি করে চোখে পড়ছে”, জানিয়েছেন আইএমএফ-এর ম্যানেজিং ডিরেক্টর ক্রিস্টালিনা জর্জিয়েভা।

“সারা পৃথিবী জুড়েই আর্থিক বৃদ্ধির হার কমেছে ২০১৯ সালে। আমরা সেরকমটাই আঁচ করেছিলাম। বিশ্ব অর্থনীতিতেই সামঞ্জস্যপূর্ণ আর্থিক মন্দা চলছে এই সময়ে। শেষ এক দশকের মধ্যে আর্থিক বৃদ্ধির হার এ বছরেই সবচেয়ে কম হবে।” জানিয়েছেন আইএমএফ প্রধান।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Business news download Indian Express Bengali App.

Web Title: Despite imf projections india still among fastest growing economies sitharaman