scorecardresearch

বড় খবর

বারবার বিমান বিভ্রাট, স্পাইসজেটকে কারণ দর্শানোর নোটিস ডিজিসিএর

মঙ্গলবারই দিল্লি থেকে দুবাইগামী স্পাইসজেটের বিমান পাকিস্তানে জরুরি অবতরণ করতে বাধ্য হয়।

spicejet
স্পাইসজেট বিমানসংস্থা

বারবার বিমান বিভ্রাটের মুখে পড়ায় বেসরকারি বিমান সংস্থা স্পাইস জেটকে কারণ দর্শানোর নোটিস পাঠাল অসামরিক বিমান পরিবহণ দফতর। স্পাইসজেটের কর্তা অজয় সিং জানিয়েছেন, তাঁরা এই সব বিভ্রাটের কারণ খতিয়ে দেখছেন। ভবিষ্যতে যাতে আর বিমান বিভ্রাট না-হয়, সেই ব্যাপারে আরও সতর্ক থাকবেন। প্রাথমিকভাবে ডিজিসিএর ধারণা, বিমানের রক্ষণাবেক্ষণে গাফিলতি আছে। নিরাপত্তার ব্যাপারেও অসতর্কতা রয়েছে। যার জন্যই বারবার বিভ্রাটের মুখে পড়ছে স্পাইসজেটের বিমান।

মঙ্গলবারই দিল্লি থেকে দুবাইগামী স্পাইসজেটের বিমান পাকিস্তানে জরুরি অবতরণ করতে বাধ্য হয়। করাচি বিমানবন্দরে স্পাইসজেটের ওই বিমানটি জরুরি অবতরণ করে। বিমান আকাশে ওড়ার কিছক্ষণের মধ্যেই তার ইন্ডিকেটরের আলোয় ত্রুটি খুঁজে পান পাইলট। মাঝ আকাশে ত্রুটি ধরা পড়ায় তিনি আর কোনও ঝুঁকি নিতে চাননি। তড়িঘড়ি বিমানটি পাকিস্তানের করাচি বিমানবন্দরে নামিয়ে দেন।

কিন্তু, তাতেও দুর্ভাগ্য স্পাইসজেটের পিছু ছাড়েনি। মঙ্গলবারই আবার চিনের পথে রওনা দেওয়া স্পাইসজেটের মালবাহী একটি বিমান তড়িঘড়ি কলকাতা বিমানবন্দরে নামতে বাধ্য হয়। ওড়ার কিছু্ক্ষণের মধ্যেই বিমানটির ওয়েদার রাডার কাজ বন্ধ করে দেয়। বিপদ বুঝে তড়িঘড়ি বিমানটি কলকাতা বিমানবন্দরে নামাতে বাধ্য হন পাইলট।

আরও পড়ুন- মাঝ আকাশে বিরাট বিপদ! তড়িঘড়ি বিমান নামল কলকাতায়

এই নিয়ে গত ১৮ দিনে স্পাইসেজেটের বিমানে ৮ বার বিভ্রাট দেখা হল। এই সব তথ্যই ডিজিসিএ নথিতে রেখেছে। অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের হিসেব অনুযায়ী ১ এপ্রিল থেকে বেশ কয়েকবার এভাবেই বিভ্রাটের মুখে পড়েছে স্পাইস জেটের বিমান। আর, সেই কারণেই বাধ্য হয়ে সংস্থাটিকে নোটিস দেওয়া হল বলে ডিজিসিএ জানিয়েছে।

কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের তথ্য অনুযায়ী, শুধুমাত্র মঙ্গলবার তিনবার বিভ্রাটের শিকার হয়েছে স্পাইসজেটের বিমান। তার মধ্যে একটিতে পাকিস্তানের মাটিতে বিমান নামতে বাধ্য হওয়া। দ্বিতীয়টি কলকাতা বিমানবন্দরে চিনের পথে রওনা হওয়া বিমানের ফিরে আসা। আর তৃতীয়টি হল, কান্ডালা থেকে মুম্বইগামী বিমানের মুম্বই এয়ারপোর্টে জরুরি ভিত্তিতে অবতরণ। কারণ, বিমানের উইন্ডশিল্ডের বাইরের ফলকে ফাটল ধরা পড়েছিল।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Business news download Indian Express Bengali App.

Web Title: Dgca issues showcause notice to spicejet