scorecardresearch

ই-সিগারেট নিষিদ্ধ করে ব্যাপক লাভ সরকারের

এই সিদ্ধান্তের ফলে সরাসরি উপকৃত হচ্ছে ভারত সরকার। তার কারণ হল- এ ব্যাপারে কেন্দ্রের স্বার্থ রয়েছে, যে স্বার্থ সিদ্ধ হয় সরাসরি ও সরকার স্বীকৃত সংস্থার মাধ্যমে।

E Cigarette Ban
সাংবাদিক সম্মেলনে নির্মলা সীতারমণ ও প্রকাশ জাভেডকর (ফোটো- তাশি তোবগিয়াল)

বুধবার কেন্দ্রীয় সরকার ই সিগারেট সহ সমস্ত ইলেক্ট্রনিক নিকোটিন ডিভাইসের ব্যবহার দেশ জুড়ে নিষিদ্ধ করা হয়েছে। এই সিদ্ধান্তের ফলে সরাসরি উপকৃত হচ্ছে ভারত সরকার। তার কারণ হল- এ ব্যাপারে কেন্দ্রের স্বার্থ রয়েছে, যে স্বার্থ সিদ্ধ হয় সরাসরি ও সরকার স্বীকৃত সংস্থার মাধ্যমে। সরকার স্বীকৃত সংস্থা বলতে এখানে আইটিসি লিমিটেড ও ভিএসটি ইন্ডাস্ট্রিজ লিমিটেডের কথা বলা হচ্ছে।

মন্ত্রিসভার সিদ্ধান্ত ঘোষণার পর প্রায় সব তামাক সংস্থারই শেয়ারের দাম চড়েছে, কারণ এ সিদ্ধান্তের ফলে সব থেকে লাভবান হবে তারাই। এদিকে বুধবারের ব্যবসা থেকে সরকারের আনুমানিক লাভ হবে ১০০০ কোটি টাকা।

বুধবার বম্বে স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত হবার সময়ে কিছু তামাক সংস্থার শেয়ারের দাম বেড়েছে ৯ শতাংশ।


এর মধ্যে রয়েছে গডফ্রে ফিলিপস ইন্ডিয়ার মত সংস্থাও, যাদের নিজেদেরই ভারতীয় বাজারে ই সিগারেটের পোর্টফোলিও রয়েছে।

আইটিসি লিমিটেডে সরকারের ২৮.৬৪ শতাংশ স্টেক রয়েছে। বুধবার বাজার বন্ধ হবার সময়ে এই সংস্থার শেয়ারের দাম বেড়েছে ১.০৩ শতাংশ, অথবা শেয়ারপ্রতি ২ টাকা ৪৫ পয়সা ।

জেনারেল ইনশিওরেন্স, নিউ ইন্ডিয়া ইনশিওরেন্স ও ওরিয়েন্টাল ইনশিওরেন্সের মত তিনটি সংস্থার আইটিসি-তে অংশীদারিত্বের পরিমাণ ৪.৩৬ শতাংশ। এই সরকার অধিকৃত সংস্থাগুলি একযোগে বুধবার ৮৫৯ কোটি টাকা লাভ করেছে।

Read the Full Story in English

Stay updated with the latest news headlines and all the latest Business news download Indian Express Bengali App.

Web Title: E cigarettes ban government profit