বড় খবর

এবছরের অর্থনৈতিক সমীক্ষার তথ্য সংগ্রহ হয়েছে উইকিপিডিয়া থেকে

উইকিপিডিয়া ছাড়া আরও কিছু বেসরকারি সূত্র থেকে তথ্য সংগ্রহ করা হয়েছে, যেমন ব্লুমবার্গ, আইসিআরএ, সিএমআইই, ইত্যাদি।

চলতি অর্থবছর, অর্থাৎ ২০১৯-২০ সালে ভারতের অর্থনৈতিক সমীক্ষা বা ইকনমিক সার্ভের কিছু তথ্য সংগ্রহ করা হয়েছে উইকিপিডিয়া থেকে, জানাচ্ছে সংবাদ সংস্থা পিটিআই। অনলাইন এই এনসাইক্লোপিডিয়াকে বিশ্বস্ত তথ্যসূত্র হিসেবে গণ্য করা হয় না।

উইকিপিডিয়া ছাড়া আরও কিছু বেসরকারি সূত্র থেকে তথ্য সংগ্রহ করা হয়েছে, যেমন ব্লুমবার্গ, আইসিআরএ, সিএমআইই, ইণ্ডিয়ান ইন্সটিটিউট অফ ম্যানেজমেন্ট (বেঙ্গালুরু), ফোর্বস এবং বম্বে স্টক এক্সচেঞ্জ বা বিএসই।

উইকিপিডিয়া এমন একটি অনলাইন এনসাইক্লোপিডিয়া যা বিনামূল্যে ব্যবহার করা যায়। এটির রক্ষণাবক্ষেণ ও বিস্তারের দায়িত্বে রয়েছেন পৃথিবীর নানা প্রান্তে ছড়িয়ে থাকা স্বেচ্ছাসেবীরা, এবং পৃষ্ঠপোষকতায় রয়েছে উইকিমিডিয়া ফাউন্ডেশন।

অন্যান্য যেসব সূত্র থেকে তথ্য সংগ্রহ করা হয়েছে, সেগুলি হলো heritage.org, fraserinstitute.org এবং অ্যাম্বিট ক্যাপিটাল।

এছাড়াও তথ্য এসেছে আন্তর্জাতিক অর্থ তহবিল (International Monetary Fund), বিশ্ব ব্যাঙ্ক, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক, কর্পোরেট বিষয়ক মন্ত্রক, ভারতের দেউলিয়া পর্ষদ বা ইনসলভেন্সি অ্যান্ড ব্যাঙ্করাপ্টসি বোর্ড অফ ইন্ডিয়া, CIBIL, ন্যাশনাল স্যাম্পেল সার্ভে অফিস, উপভোক্তা বিষয়ক দফতর, রাষ্ট্রসংঘ, এবং SIDBI।

এবছরের অর্থনৈতিক সমীক্ষায় আরও রয়েছে শ্রীমদ্ভগবৎ গীতা, ঋগবেদ, অ্যাডাম স্মিথের ‘An Inquiry into the Nature and Causes of the Wealth of Nations’, কৌটিল্যর অর্থশাস্ত্র, এবং তামিল সাধক তথা দার্শনিক তিরুভাল্লুভর লিখিত গ্রন্থ তিরুকুরাল থেকে বিভিন্ন উদ্ধৃতি।

পরিশেষে রয়েছে ১০টি নতুন পরিকল্পনা, যার দ্বারা বাজার এবং অর্থনীতি উভয়েরই উপকৃত হবে বলে আশা করা হচ্ছে।

Get the latest Bengali news and Business news here. You can also read all the Business news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Economic survey 2020 sources data from wikipedia

Next Story
বাজেটের সব খবর পেতে কখন কোথায় চোখ রাখবেন?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com