বড় খবর

বাজেট প্রাক্কালে সুখবর, ৬.৫ শতাংশ আর্থিক বৃদ্ধির পূর্বাভাস অর্থনৈতিক সমীক্ষায়

আর্থিক সমীক্ষায় উল্লেখ করা হয়েছে, পণ্যের ক্রমবর্ধমান দাম কেন্দ্রীয় হস্তক্ষেপের ফলেও কমেনি।

কেন্দ্রীয় বাজেট ঘোষণার ঠিক একদিন আগেই শুক্রবার সংসদে পেশ করা হল ২০২০ এর আর্থিক সমীক্ষার রিপোর্ট। আগামী অর্থবর্ষে আর্থিক বৃদ্ধির হার ৬ থেকে ৬.৫ শতাংশ হওয়ার সম্ভাবনা, জানালেন মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা ডঃ কৃষ্ণমূর্তি সুব্রামনিয়াম।

কেন্দ্রীয় আর্থিক সমীক্ষা বলছে চলতি অর্থবর্ষে আর্থিক বৃদ্ধির হার ছুঁয়েছে ৫ শতাংশ।

সমীক্ষায় বৃদ্ধি ফেরাতে আর্থিক ঘাটতি শিথিল করার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছে। এছাড়া দেশে ব্যবসা আরও সহজ করতে আরও সংস্কারেরও কথা বলা হয়েছে। রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে বিশ্ব বাজারে আর্থিক বৃদ্ধি ধাক্কা খেয়েছে, যা ভারতকে প্রভাবিত করেছে। রিপোর্টে স্বীকার করা হয়েছে যে দেশীয় আর্থিক খাতে সমস্যার কারণে বিনিয়োগে মন্দা চলছে।

আরও পড়ুন, আসন্ন বাজেট থেকে কী কী প্রত্যাশা আমজনতার?

সকল শ্রেণীর মধ্যে সম্পদের বিতরণ করার প্রয়োজনীয়তার কথা তুলে ধরার পাশাপাশি, অর্থনৈতিক সমীক্ষা ১০টি নতুন ধারণাও তুলে ধরেছে। যা বাজার এবং ভারতীয় অর্থনীতিকে সমৃদ্ধ করতে পারে। অর্থনৈতিক সমীক্ষা আরও বলেছে যে আসন্ন অর্থবছরে দেশের অর্থনীতিকে চাঙ্গা করার একমাত্র উপায় হল সংস্কার। আর সরকারকে দ্রুত সংস্কারের পথে হাঁটতে হবে।

আর্থিক সমীক্ষায় উল্লেখ করা হয়েছে, পণ্যের ক্রমবর্ধমান দাম কেন্দ্রীয় হস্তক্ষেপের ফলেও কমেনি। তবে এপ্রিল, ২০১৯ এ মুদ্রাস্ফীতির হার ছিল ৩.২ শতাংশ। সেই হার কমে ২.৬ শতাংশে এসেছে গত বছরের ডিসেম্বরে। এর আগেই এনএসও (ন্যাশনাল স্ট্যাটিস্টিকাল অফিস) -এর তরফে প্রকাশিত হিসেব জানিয়েছে, বিগত ২৬টি ত্রৈমাসিকের মধ্যে দেশের জিডিপি বৃদ্ধির হার সবচেয়ে কমে এই ত্রৈমাসিকে ৪.৫ শতাংশে এসে ঠেকেছে ।

Read the full story in English

Get the latest Bengali news and Business news here. You can also read all the Business news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Economic survey gdp growth krishnamurthy subramanian

Next Story
দেশজুড়ে দ্বিতীয় দিনে ব্যাঙ্ক ধর্মঘট, ব্যাহত এটিএম পরিষেবা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com