বড় অভিযোগ, চিনা মোবাইল সংস্থা Xiaomi-র সাড়ে ৫ হাজার কোটির সম্পত্তি বাজেয়াপ্ত

সংস্থাটির সব ব্যাঙ্ক অ্যাকাউন্ট বাজেয়াপ্ত করা হয়েছে। বিদেশি মুদ্রা লেনদেন আইন-১৯৯৯ অনুযায়ী চিনা সংস্থাটির বিরুদ্ধে এই কড়া পদক্ষেপ করা হয়।

ed seizes Rs 5551 crore of Xiaomi India
চিনা মোবাইল সংস্থার বিরুদ্ধে ইডি-র কড়া পদক্ষেপ।

গত ফেব্রুয়ারি মাসে চিনা মোবাইল প্রস্তুতকারক সংস্থা শাওমির (Xiaomi) বিরুদ্ধে অবৈধ লেনদেনের অভিযোগে তদন্ত শুরু করেছিল ইডি। তার আড়াই মাসের মধ্যে ওই সংস্থার বিপুল সম্পত্তি বাজেয়াপ্ত করল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। শাওমির (Xiaomi) ৫ হাজার ৫২১ কোটি ২৭ লক্ষ টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। সংস্থাটির সব ব্যাঙ্ক অ্যাকাউন্ট বাজেয়াপ্ত করা হয়েছে। বিদেশি মুদ্রা লেনদেন আইন-১৯৯৯ অনুযায়ী চিনা সংস্থাটির বিরুদ্ধে এই কড়া পদক্ষেপ করা হয়।

গত আট বছর ধরে ভারতের মোবাইল বাজার বড় প্রভাব রয়েছে চিনা সংস্থা শাওমির (Xiaomi)। ২০১৪ সালে ভারতে ব্যবসা শুরু করেছিল এই চিনা সংস্থাটি। ইডি সূত্রে খবর, প্রথম তিন বছরে তুলনায় ভারতের বাজারে পরের তিন বছরে তার ২০০ শতাংশ ব্যবসা বাড়িয়েছিল শাওমি (Xiaomi)।

এ দেশে থেকে শাওমি যে তিনটি বিদেশি কোম্পানিতে টাকা পাঠাত সেই লেনদেনে অসঙ্গতি ধরা পড়েছে বলে দাবি ইডি-র। জানা গিয়েছে যে, যে পরিমাণ টাকা রয়্যালটি বাবদ বিদেশী তিনটি সংস্থার অ্যাকাউন্টে গিয়েছে তা সঠিক নয়। বিদেশে অর্থ প্রেরণ করার সময় ব্যাঙ্কগুলিতে “বিভ্রান্তিকর তথ্য” সরবরাহ করা হয়েছে বলেও অভিযোগ। এই তিন বিদেশি সংস্থার একটি শাওমি (Xiaomi) গ্রুপের ও বাকি দুটি মার্কিন সত্ত্বাভূক্ত।

Read in English

Stay updated with the latest news headlines and all the latest Business news download Indian Express Bengali App.

Web Title: Ed seizes rs 5551 crore of xiaomi india

Next Story
পাম ওয়েল রফতানি বন্ধ করল ইন্দোনেশিয়া, এবার ভোজ্য তেলের দামও আকাশছোঁয়ার আশঙ্কা