বড় খবর

আদালত অবমাননা মামলায় দোষী সাব্যস্ত দুই র‍্যানব্যাক্সি কর্তা

আদালত জানায় যে ফরটিস হেলথকেয়ার লিমিটেডে তাঁদের শেয়ার যাতে তাঁরা ছেড়ে না দেন, সেই মর্মে নির্দেশ দিয়েছিল আদালত, যা লঙ্ঘন করেছেন দুই ভাই।

ranbaxy fortis group
দুই র‍্যানব্যাক্সি কর্তা মালবিন্দর ও শিবিন্দর সিং

শীর্ষস্থানীয় ওষুধ প্রস্তুতকারক কোম্পানি র‍্যানব্যাক্সির দুই কর্তা, পরিভাষায় ‘প্রোমোটার’, মালবিন্দর সিং এবং শিবিন্দর সিংকে জাপানি সংস্থা দাইচি সানকিয়োর দায়ের করা মামলায় আদালত অবমাননার দায়ে শুক্রবার দোষী সাব্যস্ত করল সুপ্রিম কোর্ট।

সংবাদ সংস্থা পিটিআই-এর খবর, আদালত জানায় যে ফরটিস হেলথকেয়ার লিমিটেডে তাঁদের শেয়ার যাতে তাঁরা ছেড়ে না দেন, সেই মর্মে নির্দেশ দিয়েছিল আদালত, যা লঙ্ঘন করেছেন দুই ভাই।

সিঙ্গাপুরের এক ট্রাইব্যুনাল দাইচিকে ৩,৫০০ কোটি টাকার যে ‘আরবিট্রেশন অ্যাওয়ার্ড’ মঞ্জুর করেছে, তাই উদ্ধার করতেই মালবিন্দর এবং শিবিন্দরের বিরুদ্ধে মামলা করেছে দাইচি, এবং আবেদন জানিয়েছে যাতে এই টাকা দিতে তাঁদের বাধ্য করা হয়।

ভারতের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ এবং বিচারপতি দীপক গুপ্তাকে নিয়ে গঠিত সুপ্রিম কোর্টের একটি বেঞ্চ দুই প্রোমোটারকে দোষী ঘোষণা করে বলে, মালয়েশিয়ার সংস্থা আইএইচএইচ হেলথকেয়ারের কাছে ফরটিস গ্রুপে নিজেদের নিয়ন্ত্রক অংশ বিক্রি না করার যে নির্দেশ আদালত দিয়েছিল, তা লঙ্ঘন করেছেন দুই ভাই। আদালত এও বলে যে সাজার পরিমাণ কী হবে, তা নিয়ে সিং ভাইদের বক্তব্য আদালতে শোনা হবে।

আদালত অবমাননার অভিযোগ দায়ের করে দাইচি দাবি করে, মালয়েশিয়ার ওই সংস্থার কাছে দুই ভাই ফরটিস গ্রুপে নিজেদের শেয়ার বিক্রি করে দেওয়ার ফলে দাইচির প্রাপ্য টাকা পাওয়ার সম্ভাবনা ক্ষতিগ্রস্ত হয়েছে।

Get the latest Bengali news and Business news here. You can also read all the Business news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Ex ranbaxy promoters malvinder shivinder singh guilty of contempt sc

Next Story
ভারতে ক্ষতবিক্ষত ভোডাফোন আইডিয়া, হাত গোটাচ্ছে মূল ব্রিটিশ সংস্থা?idea vodafone india
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com