বড় খবর

অতিমারী আবহেও লক্ষ্মীলাভ দেশে! রফতানি-GST আদায়ে রেকর্ড

মার্চ মাসে আমদানি প্রায় ৫৩ শতাংশ বেড়ে ৪৮.১ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। পাশাপাশি ভারত থেকে সোনা আমদানি ৫৮৪ শতাংশ বেড়েছে।

বাণিজ্য মন্ত্রকের প্রাথমিক অনুমান মার্চ মাসে দেশে পণ্যদ্রব্যের রফতানি বছরে ৫৮.২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৪ বিলিয়ন ডলারে। যা অতিমারী আবহে দেশে রেকর্ড। শুধু তাই নয় মার্চে যে পরিমাণ বৃদ্ধি পেয়েছে রফতানি হার, তা যে কোনও মাসের জন্যও রেকর্ড।

পাশাপাশি মার্চ মাসে আমদানি প্রায় ৫৩ শতাংশ বেড়ে ৪৮.১ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। পাশাপাশি ভারত থেকে সোনা আমদানি ৫৮৪ শতাংশ বেড়েছে। যা মার্চ মাসের জন্য সর্বোচ্চ।

কোভিড -১৯ অতিমারী এবং ২০২০-এর ২৫ মার্চ থেকে লকডাউন শুরু হতে গত বছরের মার্চ মাসে রফতানি ৩৫ শতাংশ কমেছিল। তাছাড়া আমদানিও প্রায় ২৯ শতাংশ হ্রাস পেয়েছিল। যদিও লকডাইন দেশ আনলক হতেই ফের বাণিজ্যে ক্ষেত্রে অস্বাভাবিক বৃদ্ধি দেখা দিয়েছে।

অন্যদিকে, লক্ষ্মীলাভ হয়েছে জিএসটি- আদায়েও। বৃহস্পতিবার অর্থমন্ত্রকের তরফে জানান হয়েছে যে মার্চ-এ দেশে সর্বোচ্চ পরিমাণ জিএসটি রাজস্ব আদায় হয়েছে। ২০২১ সালে প্রায় ১.২৩ ট্রিলিয়ন জিএসটি খাতে রাজস্ব আদায় হয়েছে। 

অর্থমন্ত্রকের তরফে এও জানান হয় যে ২০২১-এর মার্চে পণ্যে আমদানির উপর জিএসটি রাজস্ব ৭০ শতাংশ বেশি আদায় হয়েছে। দেশের অভ্যন্তরে পণ্য আমদানির উপর ১৭ শতাংশ বেশি রাজস্ব আদায় হয়েছে এই বছরে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Business news here. You can also read all the Business news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Exports surge by record 58 imports grew about 53 in march

Next Story
কমছে না স্বল্প সঞ্চয়ে সুদের হার, বিজ্ঞপ্তি প্রত্যাহার নির্মলার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com