বড় খবর

ব্যাঙ্ক পুনর্জীবন-অনাদায়ী ঋণ উদ্ধারে উদ্যোগ! ৩০ হাজার ৬০০ কোটির রক্ষাকবচ কেন্দ্রের

Bad Bank: ব্যাঙ্কগুলোকে ‘ব্যাড ব্যাঙ্কে’র আওতায় ফেলে তাদের জন্য ৩০ হাজার ৬০০ কোটি টাকার গ্যারান্টি ঘোষণা করলেন অর্থমন্ত্রী।

Covid Relief Pkg, Tourism, Finance Minister
অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ

Bad Bank: অনাদায়ী ঋণের প্রভাবে ধুঁকতে থাকা ব্যাঙ্কগুলোকে পুনর্জীবিত করতে উদ্যোগ নিল কেন্দ্র। এই ব্যাঙ্কগুলোকে ‘ব্যাড ব্যাঙ্কে’র আওতায় ফেলে তাদের জন্য ৩০ হাজার ৬০০ কোটি টাকার গ্যারান্টি ঘোষণা করলেন অর্থমন্ত্রী। প্রদেয় ঋণের টাকা শোধ না হওয়ায় এই ব্যাঙ্কগুলোয় অনুৎপাদক সম্পদ তৈরি হয়েছে। সেই সম্পদ কিনে নিয়ে বকেয়া ঋণ উদ্ধার বা বিক্রির চেষ্টা করবে ব্যাড ব্যাঙ্ক কিংবা এনএআরসিএল। এদিন এই ঘোষণা করেন নির্মলা সীতারমণ।    

অর্থমন্ত্রী বলেন, ‘বুধবার এই মর্মে সায় দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। এনএআরসিএল-এর অধীনে সুরক্ষামুল্য হিসেবে ৩০ হাজার ৬০০ কোটি টাকা পর্যন্ত গ্যারান্টি দেবে সেন্ট্রাল ব্যাঙ্ক।‘

জানা গিয়েছে, ঋণ উদ্ধার, ব্যবস্থাপনা এবং সম্পদ পুনর্গঠনের উদ্দেশে এই উদ্যোগ। চলতি বছর বাজেটেই এই ব্যাড ব্যাঙ্ক তৈরি প্রস্তাব দেওয়া ছিল। অর্থ মন্ত্রক সুত্রে খবর, অনাদায়ী ঋণের পরিমাণ ২ লক্ষ কোটি টাকার বেশি। এনএআরসিএল ব্যবস্থার মাধ্যমে সেই অনাদায়ী ঋণের বড় অংশ উদ্ধার হবে। পাশাপাশি পরিষ্কার হবে ব্যাঙ্কের হিসেবের খাতা। বাণিজ্যিক ব্যাঙ্কগুলোই এই ব্যাড ব্যাঙ্ক পরিচালনা করবে। রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের হাতে থাকবে ৫১% অংশীদারিত্ব, বাকি শতাংশ বহন করবে বেসরকারি ব্যাঙ্ক।জানা গিয়েছে, ইন্ডিয়ান ব্যাঙ্ক অ্যাসোশিয়েশনের প্রস্তাব মেনেই এই সিদ্ধান্ত নিয়েছে অর্থ মন্ত্রক।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Business news here. You can also read all the Business news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Finance minsiter announces bad bank to recover due loan amount and restructuring banking system business

Next Story
পোর্টাল বিভ্রাটের জের! চলতি অর্থবর্ষের আয়কর জমার মেয়াদ ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়লIT Act, IT File, CBDT
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com