বড় খবর

জুন থেকেই ঘরোয়া রুটে উড়বে কম বিমান, পয়লা থেকে বাড়ছে ভাড়াও

বিমানের পরিবহণের মান কমিয়ে বিমান ভাড়া বাড়ালো কেন্দ্র। গত তিন মাসে করোনা সংক্রমণ আতঙ্কে ব্যাপক হারে কমেছে বিমানযাত্রী সংখ্যা। পাশাপাশি পাল্লা দিয়ে বেড়েছে জ্বালানির মূল্য। তাই এই দুয়ের তুল্যমূল্য বিচারে এই সিদ্ধান্ত নিয়েছে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক। পয়লা জুন থেকে নতুন এই উড়ান নীতি লাগু হবে। যেখানে ৮০%-এর জায়গায় সর্বোচ্চ ৫০% বিমান নির্দিষ্ট রুটে নামাতে […]

DGCA Travel Advisory, No Mask, Airport, Covid-19, Corona in India
ফাইল ছবি।

বিমানের পরিবহণের মান কমিয়ে বিমান ভাড়া বাড়ালো কেন্দ্র। গত তিন মাসে করোনা সংক্রমণ আতঙ্কে ব্যাপক হারে কমেছে বিমানযাত্রী সংখ্যা। পাশাপাশি পাল্লা দিয়ে বেড়েছে জ্বালানির মূল্য। তাই এই দুয়ের তুল্যমূল্য বিচারে এই সিদ্ধান্ত নিয়েছে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক। পয়লা জুন থেকে নতুন এই উড়ান নীতি লাগু হবে। যেখানে ৮০%-এর জায়গায় সর্বোচ্চ ৫০% বিমান নির্দিষ্ট রুটে নামাতে পারবে ঘরোয়া বিমান সংস্থাগুলি।

গত বছর ২৫ মে লকডাউন পরবর্তী পর্যায়ে এই নীতি বলবৎ ছিল। এরপর ধাপে ধাপে বেড়েছিল যাত্রী পরিবহণের শতাংশ। একবছর ফের আগের শতাংশেই ফিরল মন্ত্রক।  জানা গিয়েছে, নতুন এই নিয়ম কার্যকর হলে একাধিক ঘোষিত রুটে বাতিল হবে সংশ্লিষ্ট বিমান।

তাহলে যাঁরা বুকিং করে রেখেছেন, তাঁদের গতি কী? জানা গিয়েছে, হয় টাকা রিফান্ড হবে, নয় ফ্লাইট রিশিডিউল অপশন দেওয়া হবে। কিংবা সেই ভাড়াতেই অন্য দিনের বিমান পরিষেবার প্রস্তাব রাখতে পারে। এখন সামান্য বেশী টাকা দিয়ে ফ্লাইট রিশিডিউলের পথেই হাঁটছে অধিকাংশ বিমান সংস্থা। 

পাশাপাশি বিমান ভাড়ার তারতম্যে বদল এনেছে মন্ত্রক। ৪০ মিনিটের কম দূরত্বের যাত্রায় ন্যূনতম ভাড়া ২৩০০ থেকে বাড়িয়ে করা হয়েছে ২৬০০ টাকা। এক ঘণ্টার দূরত্বের বিমান যাত্রায় ন্যূনতম ভাড়া ২৯০০ থেকে বাড়িয়ে করা হয়েছে ৩৩০০ টাকা।

এভাবেই ধাপে ধাপে বেড়েছে দেড় ঘণ্টা, দু’ঘণ্টা ম, তিন ঘণ্টা এবং সাড়ে তিন ঘণ্টার বিমান ভাড়া। সর্বোচ্চ ভাড়া ৮৭০০ টাকা করেছে মন্ত্রক।


ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Business news here. You can also read all the Business news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Flight fare increases due to fuel price hikes national

Next Story
মুম্বইয়ে সেঞ্চুরি পার পেট্রোলের! ফের মহার্ঘ হল জ্বালানিPetrol-Diesel price Hike, Hindusthan Petrolium, Delhi, Kolkata, Mumbai
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com