scorecardresearch

বড় খবর

মুদ্রাস্ফীতির দায় একা কেন্দ্রের নয়, এবার রাজ্যগুলির ঘাড়ে দোষ চাপালেন সীতারমণ

বহু রাজ্যে জ্বালানির দাম কমানো হয়নি। তাই সেখানে জাতীয় স্তরের মূল্যস্ফীতির চেয়ে জিনিসপত্রের দাম বেশি, অভিযোগ সীতারামনের।

মুদ্রাস্ফীতির দায় একা কেন্দ্রের নয়, এবার রাজ্যগুলির ঘাড়ে দোষ চাপালেন সীতারমণ
কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন

মুদ্রাস্ফীতি শুধুমাত্র কেন্দ্রের দ্বারা নিয়ন্ত্রিত নয়। এজন্য রাজ্যগুলোকেও সাহায্য করতে হবে। বৃহস্পতিবার এমনটাই জানিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। তিনি জানান, রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (আরবিআই) মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। পাশাপাশি, আর্থিক নীতিও এমনভাবে তৈরি করা হয়েছে, যাতে মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ করা যায়।

সীতারমণের অভিযোগ, ‘রাজ্যগুলো জ্বালানির দাম কমায়নি। ফলে রাজ্যগুলোয় মূদ্রাস্ফীতি জাতীয় স্তরের চেয়ে বেশি। সীতারামন জানান, তারপরও জিএসটি যতটা সম্ভব করেছে। একবাজার নীতি তৈরি করেছে। বিভিন্ন জায়গায় টোল এবং ট্যাক্স চালু থাকা বন্ধ করেছে। পণ্যের অবাধ চলাচলের ব্যবস্থা করেছে। এই সময়ে বিশ্বব্যাপী জ্বালানির দাম বেড়েছে। কেন্দ্রীয় সরকার যতটা সম্ভব করছে। দু’বার পেট্রোল ও পণ্যের দাম কমিয়েছে। কিন্তু, বহু রাজ্যে জ্বালানির দাম কমানো হয়নি। তাই সেখানে জাতীয় স্তরের মূল্যস্ফীতির চেয়ে জিনিসপত্রের দাম বেশি।’

আরও পড়ুন- ‘মমতা-অভিষেক বিরোধ নেই, হওয়ারও নয়’, কর্মী-সম্মেলনে বড় বার্তা তৃণমূল সুপ্রিমোর

তিনি বলেন, ‘খাদ্যশস্য এবং খাদ্যপণ্যের লেনদেন জিনিসপত্রের দামের ওপর একটি বড় প্রভাব ফেলে। এখন যদি রাজ্যগুলির মুদ্রাস্ফীতির জন্যও কেন্দ্রীয় সরকারকে দায়ী করা হয়, তাহলে মুদ্রাস্ফীতি সংক্রান্ত বিষয়গুলো পরিচালনার জন্য আমাদের একসঙ্গে কাজ করা উচিত। ঠিক যেমন আজ করযোগ্য রাজস্বের হস্তান্তর নিয়ে অনেক আলোচনা হচ্ছে। একইভাবে আমি পরামর্শ দেব, রাজ্যগুলো কীভাবে তাদের মুদ্রাস্ফীতি পরিচালনা করে, সেদিকেও নজর দেওয়া দরকার। কারণ, মুদ্রাস্ফীতি শুধুমাত্র কেন্দ্র দ্বারা পরিচালিত হয় না। যখন রাজ্যগুলোও যথেষ্ট পদক্ষেপ নেয়, তখনই মুদ্রাস্ফীতি দূর হতে পারে।’ এক বক্তৃতা দেওয়ার সময় সীতারমণ একথা জানান।

মুদ্রাস্ফীতি ব্যবস্থাপনা এবং আরবিআইয়ের ভূমিকার কথাও বক্তব্যে মেনে নেন সীতারমণ। তিনি বলেন, ‘মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে আরবিআইয়ের একটি বড় ভূমিকা আছে। কারণ, আর্থিক নীতির সঙ্গে রাজস্ব নীতি একযোগে কাজ করে। তবে, গোটা দায়ভার কেবলমাত্র মুদ্রানীতির ওপর ফেলা যাবে না। সেটা করা যে ভুল, ইতিমধ্যেই বহু দেশে তা প্রমাণিতও হয়েছে। তবে, সুদের হার মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণের অন্যতম হাতিয়ার।’

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Business news download Indian Express Bengali App.

Web Title: Fm sitharaman says that inflation cannot be handled only by centre