scorecardresearch

বড় খবর

এয়ার ইন্ডিয়ার দায়িত্ব ইলকার আইসির হাতে তুলে দিল টাটা গোষ্ঠী

তুরস্কের প্রেসিডেন্টের প্রাক্তন পরামর্শদাতা ১ এপ্রিল থেকে এয়ার ইন্ডিয়ার দায়িত্ব নেবেন।

Ilker Ayci
ইলকার আইসির চওড়া কাঁধই ঘুরে দাঁড়াতে এয়ার ইন্ডিয়ার ভরসা।

এয়ার ইন্ডিয়া ফিরেছে টাটা গ্রুপের হাতে। এবার সংস্থা চালানোর ভার কার ওপর দেয় টাটা গোষ্ঠী, সেদিকে নজর ছিল অনেকেরই। শেষ পর্যন্ত তুরস্কের বিমান সংস্থার প্রাক্তন চেয়ারম্যানের অভিজ্ঞতা এব চওড়া কাঁধেই ভরসা রাখল টাটা গ্রুপ। ইলকার আইসিকে এয়ার ইন্ডিয়ার নতুন ম্যানেজিং ডিরেক্টর এবং মুখ্য কার্যনির্বাহী আধিকারিক নিয়োগ করলেন টাটা গ্রুপের কর্তারা।

২০১৫ থেকে তুরস্ক এয়ারলাইন্সের চেয়ারম্যান ছিলেন ইলকার আইসি। গত ২৭ জানুয়ারি তিনি পদত্যাগ করেন। সেই দিনই কেন্দ্রীয় সরকার এয়ার ইন্ডিয়াকে টাটা গ্রুপের হাতে তুলে দেয়। এরপর আইসির নিয়োগ ছিল শুধুই সময়ের অপেক্ষা। তবে, আপাতত ছুটি কাটাবেন আইসি। এয়ার ইন্ডিয়ার ভার নেবেন ১ এপ্রিল থেকে।

আইসির কর্মজীবনের শুরুটা কিন্তু বিমান সংস্থা থেকে হয়নি। বরং, সেটা বেশ অদ্ভূত। তুরস্কের ইস্তানবুল। সেখানকার মেট্রোপলিটন পুরসভার মেয়রের পরামর্শদাতা হিসেবে তিনি নিজের কর্মজীবন শুরু করেছিলেন। ইস্তানবুল তুরস্কের সবচেয়ে বড় শহর। সেখানে আইসির নেতৃত্বে ব্যাপক উন্নয়ন ঘটে। ইস্তানবুলের সেই মেয়র রিসেপ তায়িপ এরদোগান এখন তুরস্কের প্রেসিডেন্ট।

আরও পড়ুন- বুধবার থেকেই কি শুরু হচ্ছে ভয়াবহ যুদ্ধ, দুশ্চিন্তায় ঘুম নেই ইউরোপের

আইসির নিয়োগ নিয়ে এক বিবৃতি দিয়েছে টাটা গ্রুপ। জানিয়েছে, ইলকার আইসির আবেদন নিয়ে সিদ্ধান্ত নিতে এয়ার ইন্ডিয়ার বোর্ড সোমবার দুপুরে বৈঠক করেছে। টাটা সন্সের চেয়ারম্যান এন চন্দ্রশেখরন বৈঠকে বিশেষ আমন্ত্রিত অতিথি ছিলেন। বিস্তারিত আলোচনার পর ইলকার আইসিকে টাটা গ্রুপের নতুন চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টর নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে এয়ার ইন্ডিয়া। এখন শুধু নিয়োগ পর্ষদের সম্মতি দরকার।

১৯৭১ সালে ইস্তানবুলেই জন্ম ইলকার আইসির। বিলকেন্ট বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞান এবং জনপ্রশাসন নিয়ে ১৯৯৪ সালে পাস করেন। ১৯৯৫ সালে ইংল্যান্ডের লিডস বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞান নিয়ে গবেষণার স্বীকৃতি পান। ইস্তানবুলের মারমারা বিশ্ববিদ্যালয় থেকে আন্তর্জাতিক সম্পর্কের ওপর স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন ১৯৯৭ সালে। নিজের কার্যকালে তুরস্ক এয়ারলাইন্সকে তিনি উন্নতির শিখরে নিয়ে যান। টাটা গ্রুপের হাতে ফিরে আসা নতুন এই এয়ার ইন্ডিয়ার দায়িত্ব তাই ইলকার আইসির হাতেই তুলে দেওয়া হল।

Read the story in English

Stay updated with the latest news headlines and all the latest Business news download Indian Express Bengali App.

Web Title: Former turkish airlines chairman ilker ayci new air india md