ধন্তেরাসের দিনেও জমল না সোনার ব্যবসা, আর্থিক মন্দার আভাস?

ধন্তেরাসের দিনই সবচেয়ে বেশি সোনার চাহিদা থাকে দেশে। অন্যান্য বছরের তুলনায় ২০ শতাংশ কম সোনার বিক্রি হয়েছে এ বছর।

By: Updated: October 26, 2019, 07:27:46 PM

বছরের যে দিনটায় সোনার ব্যবসায়ে সবচেয়ে বেশি লাভ করার কথা ছিল দেশের, আশানুরূপ হল না। সারা পৃথিবীতে সোনার গ্রাহক সবচেয়ে বেশি ভারতেই। তবে ধন্তেরাসের দিন সোনার ব্যবসায় মন্দা দেশের ক্রমাগত বাড়তে থাকা বেকারত্বএরই ইঙ্গিত দিচ্ছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। দেশের আর্থিক বৃদ্ধির হার বিগত ছ’দশকের মধ্যে সবচেয়ে বেশি হয়েছে এই অর্থ বর্ষেই। মানুষের হাতে নগদ সংকটের ফলেই সোনা কেনার প্রবণতা এ বছর কম, এমন মত অধিকাংশ অর্থনৈতিক বিশেষজ্ঞের।

ধন্তেরাসের দিনই সবচেয়ে বেশি সোনার চাহিদা থাকে দেশে। অন্যান্য বছরের তুলনায় ২০ শতাংশ কম সোনার বিক্রি হয়েছে এ বছর। এই প্রসঙ্গে অল ইন্ডিয়া জেম অ্যান্ড জুয়েলারি ডোমেস্টিক কাউন্সিলের চেয়ারম্যান এন অনন্ত পদ্মনাভ জানিয়েছেন, “দেশের আর্থিক বৃদ্ধির হার এত কমে গিয়েছে, তাই মানুষের ক্রয় ক্ষমতা কমেছে। মানুষের কাছে সঞ্চয় রয়েছে, কিন্তু তা ভবিষ্যতের জন্য জমিয়ে রাখতে চাইছে। কারণ মানুষ অনিশ্চিত, আগামী তিন মাসের মধ্যে পরিস্থিতি কোন দিকে যেতে পারে, সে ব্যাপারে মানুষ অনিশ্চিত”।

জনৈক গ্রাহকের কথায়, “সোনার জিনিস উপহার দেওয়ার চল তো একেবারে কমেই গেছে। আগে ৫ থেকে ১০ হাজারের মধ্যে সোনার কিছু উপহার দেওয়া যেত। এখন ওই দামে কিছুই হয় না”।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Business News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Gold loses luster in india as biggest buying dhanteras diwali disappoints

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X