মোদী সরকারের নয়া নিয়ম: পণ্যের উৎস দেশের নাম উল্লেখ বাধ্যতামূলক ই-মার্কেটে

'মেক ইন ইন্ডিয়া' ও 'আত্মনির্ভর ভারত' প্রকল্পকে সুদৃঢ় করতে সরকারি ই-মার্কেট প্লেসর মাধ্যমে পন্য বিক্রয়ের ক্ষেত্রে বেশ কিছু নিয়ম লাগু করল মোদী সরকার।

By: New Delhi  June 23, 2020, 1:53:49 PM

দেশীয় পন্যকে বাজারে বেশি করে তুলে ধরতে উদ্যোগী কেন্দ্রী সরকার। ‘মেক ইন ইন্ডিয়া’ ও ‘আত্মনির্ভর ভারত’ প্রকল্পকে সুদৃঢ় করতে সরকারি ই-মার্কেট প্লেস পোর্টালের মাধ্যমে পন্য বিক্রয়ের ক্ষেত্রে বেশ কিছু নিয়মাবালী লাগু করল মোদী সরকার। মঙ্গলবার টুইটে সে কথা জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।

এবার থেকে সরকারি ই-মার্কেট প্লেসে কোন পণ্য নথিভুক্ত করলে তার উৎস কোন দেশে থেকে হয়েছে তা জানানো বাধ্যতামূলক করা হল। এই পোর্টালে ইতিমধ্যেই যেসব বিক্রেতা পন্য নথিভিক্ত করে ফেলেছেন তাদেরওকেও পণ্যের উৎস সমন্দে জানাতে হবে। নিয়মিত এই বিষয়টি না হলে পোর্টাল থেকে নথিভুক্ত পণ্য সরিয়ে দেওয়া হতে পার। ‘মেক ইন ইন্ডিয়া’ ও ‘আত্মনির্ভর ভারত’ প্রকল্পকে উন্নীত করতে এই পদক্ষেপ খুবই গুরুত্বপূর্ণ বলে জানানো হয়েছে।

সরকারি ই-মার্কেট প্লেসে নথিভুক্ত কোনও পণ্য উৎপাদনে কোন দেশের কী উপদান কত শতাংশ ব্যবহার করা হয়েছে তাও জানা যাবে। জানা যাবে যে দেশীয় উপাদান একটি পণ্যে কতটা ব্যবহার হয়েছে। বিশেষকরে গুরুত্বপূর্ণ যে, পোর্টালে মেক ইন ইন্ডিয়া ফিল্টার রয়েছে। যে পণ্যে ৫০ শতাংশের বেশি দেশীয় উপাদান ব্যবহার করা হয়েছে, ক্রেতা পোর্টাল দেখে তা কিনতে পারবেন। যেসব পণ্যে ৫০ শতাংশের বেশি দেশীয় উপাদন ব্যবহার করা হয়েছে নিলামের ক্ষেত্রে ক্রেতা তা বেছে নিতে পারবে। এই ধরণের পণ্যকে প্রথম শ্রেণির পণ্য বলে চিহ্নিত করা হয়েছে।

যেসব ছোট ব্যবসায়ী বেশি করে দেশীয় উপাদান দ্বারা তৈরি পণ্য বিক্রির করবেন তারা আগ্রাধিকার পাবেন। সরকারের প্রয়োজনীয় পণ্য কেনার ক্ষেত্রেও দেশীয় উপাদান দ্বারা তৈরি পণ্যকে বিশেষ আগ্রাধিকার দেওয়া হবে। যেসব বিক্রেতা ই-মার্কেট প্লেসের মাধ্যমে পণ্য বিক্রি করবেন তাদের বাধ্যতানমূলকভাবে অর্থমন্ত্রকের জারি করা নতুন নিয়মাবলী মেনে চলতে হবে।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Business News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Government e marketplace nirmala sitharaman aatmanirbhar bharat make in india

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
আবহাওয়ার খবর
X