বড় খবর

লক ডাউনের লোকসান মোকাবিলায় ছোট ব্যবসায়ীদের ছাড় কেন্দ্রের

৩০ এপ্রিলের মধ্যে পরিস্থিতি না বদলালে আগামী ছয় মাসের মধ্যে নতুন করে কোনও সংস্থা দেউলিয়া হলে, কেন্দ্র কোনও পদক্ষেপ নাও করতে পারে, এমন ইঙ্গিতও মিলেছে।

union budget 2020
অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। ছবি: অমিত মেহরা, ইন্ডিয়ান এক্সপ্রেস

করোনা সংক্রমণ আটকাতে দেশজুড়ে ২১ দিনের লকডাউন জারি করেছে মোদী সরকার। এই অবস্থায় জরুরি পরিষেবা ছাড়া বন্ধ থাকবে অধিকাংশ দোকান-পাট। দেশের অর্থনীতি ধসে পড়ার আশঙ্কা তো রয়েইছে, তার পাশাপাশি রয়েছে ছোট ব্যবসায়ীদের চরম আর্থিক লোকসানের সম্ভাবনা। মঙ্গলবার ছোট ব্যবসায়ীদের কথা মাথায় রেখেই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ  ঘোষণা করেছেন ১ কোটি টাকা বকেয়ার ক্ষেত্রেই দেউলিয়া আইন প্রয়োগ করা হবে। বর্তমানে তা ছিল ১ লক্ষ টাকা।

আপাতত ছয় মাসের জন্য কার্যকর থাকবে নতুন দেউলিয়া আইন। ৩০ এপ্রিলের মধ্যে পরিস্থিতি না বদলালে আগামী ছয় মাসের মধ্যে নতুন করে কোনও সংস্থা দেউলিয়া হলে, কেন্দ্র কোনও পদক্ষেপ নাও করতে পারে, এমন ইঙ্গিতও মিলেছে।

মঙ্গলবার কেন্দ্রীয় মন্ত্রী সীতারামণ জানিয়েছেন, “আমরা ক্ষুদ্র, অতিক্ষুদ্র এবং মাঝারি শিল্পের ক্ষেত্রে দেউলিয়া আইন ১ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ১ কোটি করে দিচ্ছি বর্তমান পরিস্থিতির কথা ভেবে”। অর্থনৈতিক বিশেষজ্ঞরা কেন্দ্রের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। ছোট ব্যবসায়ীদের জন্য কেন্দ্রের এই সিদ্ধান্ত খুবই স্বস্তির বলে মনে করছেন বিশেষজ্ঞরা। ওই একই দিনে আরও একাধিক ঘোষণা করেছেন অর্থমন্ত্রী। এক নজরে দেখে নেওয়া যাক।

• ২০১৮-’১৯ অর্থবর্ষের আয়কর রিটার্ন জমা দেওয়ার শেষ দিন ৩০ জুন পর্যন্ত বাড়ানো হল। সুদের হার কমিয়ে ১২ থেকে ৯ শতাংশ করা হল।

• টিডিএস রিটার্নের ক্ষেত্রে জমা দেওয়ার শেষ দিন একই থাকবে, তবে দেরিতে জমা দিলে এতদিন ১৮ শতাংশ সুদ দিতে হত। নতুন নিয়মে সুদের হার কমিয়ে ৯ শতাংশ করা হল।

• যে সমস্ত সংস্থার বার্ষিক টার্নওভার ৫ কোটি টাকার কম, তাদের ক্ষেত্রে সুদ নেওয়া হলেও, আয়কর রিটার্নের ক্ষেত্রে কোনওরকম লেট ফি দিতে হবে না।

• আধার-প্যান সংযুক্তিকরণের সময়ও ৩০ জুন পর্যন্ত বাড়ানো হল।

• আগামী তিন মাস ডেবিট কার্ডের মাধ্যমে যে কোনও ব্যাঙ্কের এটিএম থেকে টাকা তুললে কোনও চার্জ দিতে হবে না।

• অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্স না রাখলে এত দিন চার্জ কাটা হত, আপাতত তা নেওয়া হবে না।

Get the latest Bengali news and Business news here. You can also read all the Business news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Govt raises insolvency threshold to rs 1 crore to help small companies

Next Story
করোনার জের; আয়কর রিটার্নের সময়সীমা বাড়ল ৩০ জুন পর্যন্তFinance Minister Nirmala Sitharaman
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com