বড় খবর

ঘুরে দাঁড়াচ্ছে দেশের অর্থনীতি, নয়া রেকর্ড গড়ল ডিসেম্বরের GST আদায়

উৎসবের মরশুমে উপভোক্তার চাহিদা বেড়েছে এবং সেটা অর্থনীতিতেও প্রতিফলিত হয়েছে।

করোনা অতিমারীর ধাক্কা সামলে নতুন বছরে কি ঘুরে দাঁড়াবে দেশের অর্থনীতি? সেটা কতটা সম্ভব তা এখনই বলা না গেলেও গত ডিসেম্বর মাসে জিএসটি কালেকশন কিন্তু আশার আলো দেখাচ্ছে। এখনও পর্যন্ত সব পরিসংখ্যান ছাপিয়ে ডিসেম্বরের প্রাপ্ত জিএসটি রেকর্ড গড়েছে। ১.১৫ লক্ষ কোটি টাকা জিএসটি বাবদ ভারতের ঘরে ঢুকেছে। তার অন্যতম কারণ, উৎসবের মরশুমে উপভোক্তার চাহিদা বেড়েছে এবং সেটা অর্থনীতিতেও প্রতিফলিত হয়েছে।

২০২০ সালের শেষ মাসে মোট জিএসটি আদায়ের পরিমাণ ১,১৫,১৭৪ কোটি টাকা। ২০১৭ সালের ১ জুলাই জিএসটি কার্যকর হওয়ার পর থেকে এটাই সর্বাধিক। এমনটাই জানিয়েছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক। একটি বিবৃতিতে তারা জানিয়েছে, গত ২১ মাসে এটা সর্বাধিক বৃদ্ধি মাসিক রেভেনিউয়ে। অতিমারী পর্বের পর দ্রুত অর্থনীতি চাঙ্গা হওয়া এবং দেশজুড়ে জিএসটি খেলাপীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দরুন এমন উন্নতি সম্ভব হয়েছে।

আরও পড়ুন নতুন বছরের উদযাপনে নেই কৃষকরা, জারি আন্দোলন

জানা গিয়েছে, ডিসেম্বরে আমদানিকৃত পণ্যের থেকে রেভেনিউ এসেছে ২৭ শতাংশ বেশি। এবং অভ্যন্তরীণ লেনদেন থেকে রেভেনিউ বৃদ্ধি হয়েছে প্রায় ৮ শতাংশ গত বছর এই মাসের নিরিখে। গত ২০১৯ সালে ডিসেম্বরে প্রায় ১.০৩ লক্ষ কোটি টাকা জিএসটি আদায় হয়।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Business news here. You can also read all the Business news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Gst collection in december 2020 sets new record in india

Next Story
১০ বছরের মধ্যে বিশ্বের তৃতীয় বৃহৎ অর্থনীতি হবে ভারত!
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com