বড় খবর

অমিত মিত্রের আবেদনে সাড়া! বস্ত্রশিল্পে এখনই বসছে না ১২% GST

GST on Textile: সেপ্টেম্বরের বৈঠকে স্থির হয়েছিল, পয়লা জানুয়ারি থেকে পোশাক শিল্পে জিএসটি বা পণ্য-পরিষেবা কর ৫% থেকে বেড়ে ১২% হবে।

GST on Textile, Nirmala Sitharaman
সেপ্টেম্বরের বৈঠকে এই সিদ্ধান্ত নিয়েছিল জিএসটি কাউন্সিল।

GST on Textile: পোশাক শিল্পে জিএসটি ১২% করার সিদ্ধান্ত আপাতত মুলতুবি রাখল পরিষদ। শুক্রবার জিএসটি কাউন্সিলের বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। কাউন্সিলের সেপ্টেম্বরের বৈঠকে স্থির হয়েছিল, পয়লা জানুয়ারি থেকে পোশাক শিল্পে জিএসটি বা পণ্য-পরিষেবা কর ৫% থেকে বেড়ে ১২% হবে। কিন্তু একাধিক রাজ্য এবং কয়েকটি শিল্প সংস্থার লাগাতার বিরোধিতায় বছর শেষের আগে তড়িঘড়ি বৈঠকে বসে জিএসটি কাউন্সিল। সেই বৈঠকেই পোশাক বা বস্ত্র শিল্পে আপাতত জিএসটি বাড়ানোর সিদ্ধান্ত মুলতুবি রাখা হয়েছে।

এদিন সাংবাদিকদের এমনটাই জানান কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। কাউন্সিলের এই বৈঠকে বাংলা থেকে উপস্থিত ছিলেন মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। এই বৈঠকে তিনি মানুষের হাতে নগদ জোগানের দাবি তোলেন। অর্থমন্ত্রী জানান, সেপ্টেম্বরের বৈঠকে সংশোধনী কর কাঠামোয় বদল আনতে অনুরোধ জানিয়েছেন গুজরাতের অর্থমন্ত্রী। সেই অনুরোধ রাখতেই জরুরি ভিত্তিতে বৈঠকে বসেছিল জিএসটি কাউন্সিল।  সেপ্টেম্বর ২০১৯ থেকেই কয়েকটি পণ্যের কর কাঠামোয় বদল আনতে ভাবনাচিন্তা করছে জিএসটি কাউন্সিল। সেগুলোর মধ্যে অন্যতম ছিল পোশাক বা বস্ত্র।

যদিও, বাংলার মুখ্যমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা অমিত মিত্র ইতিমধ্যে বহুবার এই পণ্যে কর কাঠামোর বদলে আপত্তি তুলেছেন। একাধিকবার কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে চিঠি লিখে আবেদন করেছিলেন, বস্ত্র শিল্পে জিএসটি ৫%-১২% না বাড়াতে। এই সিদ্ধান্ত কার্যকর হলে এক লক্ষ বস্ত্র উৎপাদন সংস্থা বন্ধ হবে। গোটা দেশে প্রায় ১৫ লক্ষ মানুষ কাজ হারাবেন।নবান্ন সুত্রে খবর, অমিত মিত্রের দাবিকেই মান্যতা দিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Business news here. You can also read all the Business news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Gst council defers rate hike on textile from 5 12 says nirmala sitharaman business

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com