বড় খবর

২৮ মে জিএসটি কাউন্সিল বৈঠক, নজরে কোভিড ট্যাক্স এবং রাজ্যের দাবি আদায়

প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর, অঙ্গরাজ্যের অর্থমন্ত্রী। এবং একধিক রাজ্যের অর্থসচিব উপস্থিত থাকবেন।

nirmala sitharaman
অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। ফাইল ছবি

২৮ মে বৈঠকে বসছে জিএসটি পরিষদ। কোভিড চিকিৎসায় ব্যবহৃত ড্রাগ, অক্সিজেন ও সামগ্রির ওপর করবিন্যাস নিয়ে আলোচনা হবে। পাশাপাশি অঙ্গরাজ্যগুলোর জিএসটি আদায়ে প্রতিকূলতা তৈরি হয়েছে। আদায় হচ্ছে কম জিএসটি। সেই ফাঁক কীভাবে পূরণ করবে কেন্দ্র? ২৮ মে’র বৈঠকে বড় আলোচনার বিষয় হতে পাড়ে। যদিও ভিডিও কাউন্সিলের মাধ্যমে এই বৈঠক আয়োজিত হবে।

অর্থমন্ত্রী ছাড়াও, প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর, অঙ্গরাজ্যের অর্থমন্ত্রী। এবং একধিক রাজ্যের অর্থসচিব উপস্থিত থাকবেন।

এদিকে, দা ইন্ডিয়ান এক্সপ্রেস এবং ফিনান্সিয়াল টাইমসের উদ্যোগে চলছে; ‘ইন্ডিয়াস প্লেস ইন পোস্ট প্যানডেমিক ওয়ার্ল্ড’ অনুষ্ঠান। শুক্রবার সেই ইভেন্টে বক্তব্য রাখেন অর্থমন্ত্রী। দেখে নিন দেশীয় অর্থনীতি প্রসঙ্গে কী বলেছেন তিনি?

তিনি বলেছেন, ‘২০১৯-২০২১ বাজেট বক্তৃতা পর্যন্ত দেশীয় অর্থনীতি নিম্নগতি দেখেছে। পর্যাপ্ত নগদের জোগান। ফলে মানুষের হাত যখন টাকার দরকার, তখন সেই টাকা পাওয়া যায়নি। আমরা চেষ্টা করেছি সেই টাকা মানুষের হাতে তুলে দিতে।  এমনকি, দ্বিতীয় ঢেউ রুখতে দেশব্যাপী লকডাউনের ভাবনা-চিন্তা নেই কেন্দ্রের। এমন আশ্বাস দিয়েছেন সীতারমণ।

তিনি জানিয়েছেন, আমার দিন শুরু হয় অর্থ মন্ত্রক আর কর্পোরেট অ্যাফেয়ার্স মন্ত্রকের সচিবদের সঙ্গে বৈঠক করে। আমাদের বিলগ্নিকরণ পরিকল্পনা, উন্নত অর্থ প্রতিষ্ঠান তৈরি, সম্পদ পুনর্গঠন সংস্থা। এসবই থাকে আমাদের আলোচনার বিষয়বস্তু।

Get the latest Bengali news and Business news here. You can also read all the Business news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Gst council will meet on 28th may in presence of union finance minister national

Next Story
সংস্কারের পথকে প্রভাবিত করেনি করোনা: নির্মলা সীতারমণ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com