বড় খবর

করোনার কোপ দেশের শিল্পক্ষেত্রেও, উৎপাদন বন্ধ করছে Hero MotoCorp

প্রথম দেশীয় সংস্থা যারা সংক্রমণের কথা মাথায় রেখে উৎপাদন বন্ধ রাখার কথা ঘোষণা করল।

কোভিডের বাড়বাড়ন্তের জেরে এবার কোপ পড়তে চলেছে ভারতের শিল্পোদ্যোগেও। দেশের অগ্রণী মোটরবাইক নির্মাতা সংস্থা হিরো মোটোকর্প (Hero MotoCorp) মঙ্গলবার সাময়িক ভাবে উৎপাদন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। ২২ এপ্রিল থেকে ১ মে পর্যন্ত ধাপে ধাপে চারদিন বন্ধ রাখা হবে উৎপাদন। হিরো মোটোকর্পই প্রথম দেশীয় সংস্থা যারা সংক্রমণের কথা মাথায় রেখে উৎপাদন বন্ধ রাখার কথা ঘোষণা করল।

যদিও কেন্দ্র আশ্বস্ত করেছে, দেশে এখনই লকডাউন হচ্ছে না। সবাইকে কোভিড বিধি পালনের অনুরোধ জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তা সত্ত্বেও কর্মীদের স্বাস্থ্য নিয়ে ঝুঁকি নিতে নারাজ হিরো মোটোকর্প। মঙ্গলবার তারা জানিয়েছে, কর্মীদের সুরক্ষা ও কল্যাণের কথা মাথায় রেখে হিরো মোটোকর্প সিদ্ধান্ত নিয়েছে সাময়িক ভাবে উৎপাদন বন্ধ রাখা হবে। দেশের সমস্ত কারখানায় এই সিদ্ধান্ত বলবৎ থাকবে। এমনকী গ্লোবাল পার্টস সেন্টারেও কাজ বন্ধ থাকবে।

ভারত তথা বিশ্বের অন্যতম বৃহত্তম টু-হুইলার সংস্থা হিরো মোটোকর্পের ছটি বৃহৎ উৎপাদন কারখানা রয়েছে। সেগুলি বছরে ১.১৬ কোটি উৎপাদন ক্ষমতা সম্পন্ন। হরিদ্বার, দারুহেরা, গুরগাঁও, নীমরানা, ভদোদরা এবং চিত্তুরে রয়েছে কারখানাগুলি। সংস্থার বার্ষিক রিপোর্ট অনুযায়ী, মার্চ ২০২০-তে ৮,৫৯৯ জন স্থায়ী কর্মী এবং ২১,০৯১ জন অস্থায়ী কর্মী রয়েছে হিরো মোটোকর্পে।

যে চারদিন উৎপাদন বন্ধ থাকবে তার জন্য বাজারে মোটরবাইকের চাহিদা জোগানে কোনও সমস্যা হবে না বলে আশ্বস্ত করেছে হিরো মোটোকর্প। উৎপাদন বন্ধ থাকায় যা ক্ষতি হবে তা বাকি ত্রৈমাসিকে পূরণ হয়ে যাবে বলে আশা সংস্থার।

Get the latest Bengali news and Business news here. You can also read all the Business news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Hero shuts plants amid surge first such action by big firm

Next Story
“কোভিড পরিস্থিতিতে বৃদ্ধি বজায় রাখতে সরকারের উপর পূর্ণ আস্থা রাখা দরকার”
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com